প্রাথমিক বিদ্যালয় বন্ধের নির্দেশনা দেয়া হয়নি

  © লোগো

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে আগামীকাল মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া ঘূর্ণিঝড়কবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে, সেগুলোর পাঠদান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

অন্যদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিংবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ রাখার কোন সিদ্ধান্তের কথা বলা হয়নি। তবে এক নির্দেশনায় বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান চালু রাখার বিষয়ে স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ সোমবার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতারা স্বাক্ষরিত এক আদেশে (স্মারক) বলা হয়, “বিষয়: চট্টগ্রাম, খুলনা এবং বরিশাল বিভাগের উপকূলীয় জেলাসমূহে ঘূর্ণিঝড় সিত্রাং এর সম্ভাব্য প্রভাবে দুর্যোগ মোকাবিলা এবং জনজীবন ও সরকারি সম্পদ রক্ষায় স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা প্রদানসহ বিদ্যালয়সমূহে শ্রেণি পাঠদান চালু রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।”

“উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে আবহাওয়া পূর্বাভাস থেকে জানা যায়, চট্টগ্রাম, খুলনা এবং বরিশাল বিভাগের উপকূলীয় জেলাসমূহসহ অন্যান্য জেলাসমূহে ঘূর্ণিঝড় সিত্রাং এর সম্ভাব্য প্রভাবের বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণসহ বিদ্যালয়সমূহে শ্রেণি পাঠদান চালু রাখার বিষয়ে স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।”

 প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সব বিভাগীয় উপপরিচালক বরাবর এই আদেশ পাঠানো হয়েছে।


সর্বশেষ সংবাদ