শ্রেণিকক্ষে যুবলীগ নেতার মালামাল, পাঠদান চলে মাঠে

খোলা আকাশের নিচে পাঠদান
খোলা আকাশের নিচে পাঠদান  © সংগৃহীত

একটি প্রাথমিক বিদ্যালয়ে তিনটি শ্রেণিকক্ষ। এর মধ‌্যে শিক্ষকরা বসেন একটি কক্ষে। আর একটি কক্ষ দখল করে মালামাল রেখেছেন উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হামিদ সরকার হামিদুল। বাকি একটি শ্রেণিকক্ষে একসঙ্গে চলছে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠদান। শিক্ষার্থীদের উপস্থিতি বেশি হলে ও শিশু শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান চলে মাঠে। ঘটনাটি লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দক্ষিণ সিন্দুর্ণা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের।

বিদ্যালয়ের শিক্ষকরা বলেন, বিদ্যালয়ের পুরাতন ভবনে তৃতীয় শ্রেণির কক্ষে আমরা ভাগ করে করে পাঠদান করে আসছি। ২০১৮-১৯ অর্থবছরে ৬৯ লাখ টাকা ব্যয়ে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হয়। দীর্ঘ চার বছরেও নিমার্ণ কাজ শেষ না করে উল্টো পুরাতন ভবনের একটি শ্রেণিকক্ষ দখল করে মালামাল রেখেছেন যুবলীগ নেতা ও ঠিকাদার আব্দুল হামিদ সরকার হামিদুল। ফলে এক শ্রেণিকক্ষেই একসঙ্গে  চলছে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠদান। তিনজন শিক্ষক একটি কক্ষে একসঙ্গে তিনটি ক্লাস নিচ্ছেন। শিশু শ্রেণির ক্লাস হচ্ছে কখনো বারান্দায়, কখনো মাঠে খোলা আকাশের নিচে।

বিদ‌্যালয়ের সহকারী শিক্ষক শিউলি বেগম বলেন, প্রায় তিন বছর ধরে ঠিকাদারকে বিষয়টি নিয়ে আমরা বলেছি। কিন্তু তারা বিষয়টি আমলে না নিয়ে একটি শ্রেণিকক্ষ দখল করে মালামাল রেখেছেন। এতে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া যাচ্ছে না। আমরা দ্রুত এর সমাধান চাই। 

আরও পড়ুনঃ সবচেয়ে কম ব্যয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে, শিক্ষার্থীপ্রতি খরচ ১ হাজার

দক্ষিণ সিন্দুর্ণা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম মোল্লা জানান, বিষয়টি একাধিকবার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং প্রাথমিক শিক্ষা বিভাগকে অবগত করা হলেও কোনো সফলতা আসেনি। তাই শিক্ষা অফিসসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দেব। 

অভিযোগ উঠেছে, ওই নতুন ভবনের নির্মাণ কাজ শেষ না হলেও অধিকাংশ টাকা উত্তোলন করেছেন ঠিকাদার ও হাতীবান্ধা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হামিদ সরকার হামিদুল। 

হাতীবান্ধা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মিঠুন বর্মণ বলেন, শ্রেণিকক্ষে ঠিকাদারের মালামাল রাখার বিষয়টি আমি জানি না। শ্রেণিকক্ষ দখল করে রেখে মালামাল রাখা দুঃখজনক। আমি দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

 


সর্বশেষ সংবাদ