প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজির শেষ কার্যদিবস আজ

ডিজি
আলমগীর মুহম্মদ মনসুরুল আলম  © ফাইল ছবি

অবসরে যাচ্ছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। আজ মঙ্গলবার (১৪ জুন) শেষ অফিস করবেন প্রশাসন ক্যাডারের (গ্রেড-১) এই কর্মকর্তা। সোমবার (১৩ জুন) রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বিকেলে আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব থেকে বদলি করে জনপ্রাশান মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (গ্রেড-১) হিসেবে বদলি করা হয়।

২০২০ সালের ১৯ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তৎকালীন অতিরিক্ত সচিব (বিদ্যালয়) আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে গ্রেড-১ এ পদোন্নতি দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বিসিএস প্রশাসন ক্যাডারের ৮৬ ব্যাচের কর্মকর্তা আলমগীর মুহম্মদ মনসুরুল আলম এর আগে পরিবেশ ও বন মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে দায়িত্ব পালন করেছেন।  তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন এবং তার জন্ম চট্টগ্রাম জেলাতেই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের পদে যোগদান করার আগে তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে কর্মরত ছিলেন। অতিরিক্ত সচিব পদে কর্মরত অবস্থায় তিনি প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন, জাতীয় শিক্ষানীতির আলোকে ২ বছর মেয়াদী প্রাক প্রাথমিক শিক্ষা প্রচলন, প্রাথমিক শিক্ষার কারিকুলাম পরিমার্জন, প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন ও প্রশিক্ষণের মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মনসুরুল আলম ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন (১৯৮৬ ব্যাচ, ৮ম বিসিএস)। তিনি বরগুনা কালেক্টরেটে সহকারী কমিশনার ও ম্যাজিষ্ট্রেট হিসেবে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। বরগুনা কালেক্টরেটে তিনি ১ম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট, এনডিসি, আরডিসি, জেলসুপার, ট্রেজারী অফিসার, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

আলমগীর মুহম্মদ মনসুরুল আলম চট্টগ্রাম জেলার পটিয়া থানার উজিরপুর গ্রামে ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম কে এ, ছিদ্দিক মিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তার মাতা ছিলেন গৃহিনী।

তিনি এ এস রাহাত আলী উচ্চ বিদ্যালয়, পটিয়া থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে রসায়ন শাস্ত্রে সম্মানসহ এমএসসি পাশ (১ম শ্রেণিতে ৫ম স্থান) করেন।


x

সর্বশেষ সংবাদ