রোজায় প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসের সময়সূচি পুনর্নির্ধারণ

লোগো
লোগো  © ফাইল ফটো

চলতি বছর ২০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চালু থাকবে। এ সময় পর্যন্ত বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রমের সময়সূচি পুনর্নির্ধারণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর (ডিপিই)। বৃহস্পতিবার (২৪ মার্চ) ডিপিই পরিচালক মনিষ চাকমা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সশরীরে শ্রেণি কার্যক্রম আগামী ২০ রমজান পর্যন্ত চালু থাকবে। শুধুমাত্র রমজান মাসে সরাসরি শ্রেণিপাঠদান পরিচালনার জন্য নিম্নোক্ত নির্দেশনা সমূহ পালন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নির্দেশনায় বলা হয়েছে, রমজান মাসে বিদ্যালয়ের শ্রেণি পাঠদান সকাল ৯:৩০ মিনিট থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রেরিত রুটিন ও পাঠ পরিকল্পনা অনুযায়ী সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক উল্লেখিত সময়সূচি অনুযায়ী নির্ধারিত ক্লাসসমূহ বিন্যস্ত করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবেন। পবিত্র রমজান মাসে বিন্যস্ত রুটিনে নামাজের জন্য ৩০ মিনিট বিরতি থাকবে। প্রধাব শিক্ষকগণ প্রস্তুতকৃত রুটিনটি সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করবেন।

আরও পড়ুন: পুরো রমজান মাস বন্ধ চান প্রাথমিকের শিক্ষকরা

বিজ্ঞপ্তি

এদিকে রমজান মাসের ছুটি পুর্নবহাল রাখার দাবি জানিয়েছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। প্রাথমিকের শিক্ষকদের সংগঠন বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি থেকে এ দাবি জানানো হয়। বৃহস্পতিবার ছুটির বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্মারকলিপি দেয়া হয়।

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি মো. শামসুদ্দিন মাসুদ দ্য ডেইলি ক্যাম্পাসকে বলেন, স্বাধীনতার পর থেকে রমজান মাসে কখনো প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চালু ছিলো না। মাঝে একবার রমজানে দুই থেকে তিনদিন ক্লাস হওয়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় সেটি পুনরায় বন্ধ করা হয়। তিনি বলেন, প্রাথমিকের শিক্ষকরা অন্যান্যা সরকারি চাকুরিজীবীদের থেকে কম ছুটি ভোগ করেন। অন্যদের সাপ্তাহিক বন্ধ থাকে দুইদিন। সেখানে আমরা শুধু শুক্রবার ছুটি পেয়ে থাকি। এছাড়া জাতীয় দিবসগুলোতেও আমাদের বিদ্যালয়ে আসতে হয়।


সর্বশেষ সংবাদ