প্রাথমিক শিক্ষক বদলি শুরু হতে পারে জানুয়ারিতে

অনলাইনে বদলি
প্রাথমিক শিক্ষকদের বদলি প্রক্রিয়া  © ফাইল ফটো

২০২২ সালের জানুয়ারি মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া শুরু করা হতে পারে। জানুয়ারি থেকে শুরু হয়ে মার্চ মাস পর্যন্ত শিক্ষকদের বদলি কার্যক্রম চলবে। এ লক্ষ্যে সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

ডিপিই সংশ্লিসষ্ট সূত্রে জানা গেছে, আগামী বছরের শুরুতে অনলাইনের মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। বদলি সংক্রান্ত কাজটি সফটওয়্যারের মাধ্যমে করা হবে। এজন্য সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ শেষ হলে জানুয়ারি মাস থেকেই বদলি প্রক্রিয়া শুরু করা হবে।

সূত্র আরও জানায়, যারা বদলি হতে আগ্রহী, তাদের সফটওয়্যারের মাধ্যমে বদলি আবেদন করতে হবে। প্রাপ্যতা ও যৌক্তিক কারণ থাকলে সহকারী শিক্ষকদের পচ্ছন্দের বিদ্যালয়ে বদলি করা হবে। বদলি নিয়ে যেন অনিয়ম-দুর্নীতির অভিযোগ বন্ধ করতেই এই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

এতে কিছু ত্রুটি ধরা পড়লে সেগুলো সংশোধন করতে বলা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে সব কাজ শেষ হলে জানুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম অনলাইনের আওতায় করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুর আলম জানান, প্রাথমিক শিক্ষকদের বদলি অনলাইনে হবে। সেজন্য সফটওয়্যার প্রস্তত করা হয়েছে। সফটওয়্যারের কিছু ডেভলপমেন্ট এর কাজ চলমান রয়েছে। আশা করছি ডিসেম্ববরের মধ্যে তা শেষ হয়ে যাবে। এরপর আমরা বদলির আবেদন গ্রহণ করতে পারবো।

প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠায় অনলাইনে বদলি প্রক্রিয়া শুরুর উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনার কারণে দীর্ঘদিন ধরে এই প্রক্রিয়া বন্ধ থাকলেও দ্রুতই বদলি প্রক্রিয়া শুরু করতে চায় মন্ত্রণালয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ