প্রাথমিকের পাঠ্যবইয়ের চাহিদা চেয়ে অধিদফতরের চিঠি

শিক্ষা
প্রাথমিক শিক্ষা অধিদফতর   © ফাইল ফটো

২০২২ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যবই দেওয়ার জন্য বইয়ের চাহিদা চেয়ে দেশের সব বিভাগীয় কার্যালয়, জেলা ও উপজেলা শিক্ষা অফিসে চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

মঙ্গলবার (১৬ মার্চ) অধিদফতরের উপ-পরিচালক (প্রশাসন) মো. বাহারুল ইসলাম স্বাক্ষরিত পাঠানো ওই চিঠিতে আগামী ৪ এপ্রিলের মধ্যে উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাদেরকে বিভাগীয় অফিসে তথ্য পাঠাতে বলা হয়েছে। বিভাগীয় অফিসকে তা যাচাই-বাছাই করে ৭ এপ্রিলের মধ্যে ডিপিইতে পাঠাতে বলা হয়েছে।

তথ্য পাঠানোর ক্ষেত্রে ২০১৯ ও ২০২০ শিক্ষাবর্ষ ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের অধিভুক্ত শিক্ষার্থীর সংখ্যা পর্যালোচনা করে ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ের চাহিদা কেমন সেটা উল্লেখ করতে বলা হয়েছে চিঠিতে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ৭ এপ্রিলের মধ্যে এ সংক্রান্ত তথ্য পাঠানোর ক্ষেত্রে যদি কোনো ধরনের জটিলতা তৈরি হয় তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যক্তিগতভাবে এ ব্যাপারে দায়ী থাকবেন।

অধিদফতর সূত্রে জানা গেছে, প্রতি বছর বই ছাপানোর আগে মাঠ পর্যায়ে বইয়ের চাহিদা কেমন তা জানার পর দরপত্র আহ্বান করা হয়। প্রকৃত চাহিদার পাশাপাশি অতিরিক্ত আরও ৫ শতাংশ বই বাফার স্টক (দুর্যোগকালের জন্য) হিসেবে ছাপানো হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ