শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি, আলোচনা হয়েছে

  © ফাইল ফটো

আগামী ফেব্রুয়ারি মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে স্বাস্থ্যবিধি মেনে ‘রি ওপেনিং প্ল্যান’ কী কী হতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। তবে, শিক্ষকদের নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত থাকার নির্দেশনা দেয়া হবে।

আজ শুক্রবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে এসব কথা জানিয়েছেন। এর আগে গত গত বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ দুই মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতরের মহাপরিচালকরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, সভায় শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়ার বিষয়ে আলোচনা হলেও ঠিক কবে থেকে খুলে দেওয়া হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ফেব্রুয়ারি মাসেই যে কোনো সময় খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে। চলতি বছরের এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে।

সংক্ষিপ্ত সিলেবাস ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত শেষ করা হবে। পর্যায়ক্রমে অন্য সকল স্তরের শিক্ষার্থীদের ক্লাস শুরু করা হবে। এ জন্য দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করতে দ্রুত নির্দেশনা পাঠিয়ে দেয়া হবে। শনিবার থেকে শিক্ষকদের নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত থাকতেও নির্দেশনা দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। রি ওপেনিং প্ল্যান কী কী হবে সেসব বিষয় নিয়ে দুই মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত নয় আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা আগামী ফেব্রুয়ারি থেকে খোলার বিষয়ে চিন্তাভাবনা করছি। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পাঠদানের একটি পরিকল্পনা তৈরি করে মাঠপর্যায়ে কর্মকর্তাদের মাধ্যমে সকল বিদ্যালয়ে পাঠানো হবে। সেটি অনুসরণ করে শিক্ষকরা ক্লাস পরিচালনা করবেন।


সর্বশেষ সংবাদ