শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর ঘোষণা আসছে আজ

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর ঘোষণা আসছে আজ
  © প্রতীকী ছবি

করোনাভাইরাসের কারণে প্রাক্-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আরেক দফায় বাড়ানোর ইঙ্গিত পাওয়া গেছে। তবে ছুটি কতদিন বাড়ানো হতে পারে তা শিক্ষার দায়িত্বে থাকা দুই মন্ত্রণালয়ের (শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা) নীতিনির্ধারকরা আলোচনা করে নির্ধারণ করবেন। পরে তা গণমাধ্যমকে জানিয়ে দেয়া হবে বলে জানা গেছে। 

এদিকে, বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুর ১২টায় কনফারেন্সিং (জুম প্ল্যাট ফর্ম) এর মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেনের একটি সভা রয়েছে। সেখানে এ বিষয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে। 

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো ব্যাপারে কোনো দিকনির্দেশনা পাওয়া যায়নি। তবে দুপুরে শিক্ষামন্ত্রীর সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর একটি জুম মিটিং রয়েছে, সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সংক্রান্ত কোনো তথ্য নেই। তবে কোনো দিকনির্দেশনা পাওয়া গেলে সঙ্গে সঙ্গে গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হবে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি চলমান আছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় কয়েক দফা ছুটি বাড়িয়েছে সরকার। সর্বশেষ ঘোষণায় আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে। এর ফলে একটানা ১০ মাস বন্ধই রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে, বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে পরিবেশ ও পরিস্থিতি বিবেচনায় আগামী মার্চ মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সরকার নিতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ৬ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির আয়োজনে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে নিজের সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুরা যাতে আবার তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে আসতে পারে এবং তাদের শিক্ষা কার্যক্রম স্বাভাবিকভাবে পুনরায় শুরু করতে পারে সে জন্য সরকার প্রস্তুতি নিচ্ছে।

প্রধানমন্ত্রী মিরপুর সেনানিবাসের জাতীয় প্রতিরক্ষা কলেজে জাতীয় প্রতিরক্ষা কোর্স-২০২০ এবং সশস্ত্র বাহিনী যুদ্ধ কোর্স-২০২০-এর স্নাতক অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য প্রদানকালে বলেন, আমরা আশা করি ভবিষ্যতে ভালো দিন আসতে পারে, আমাদের শিশুরা তাদের স্কুলে যেতে সক্ষম হবে, তারা স্বাভাবিকভাবে তাদের পড়াশোনা শুরু করবে। আমরা সে লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ