অটো পাস চান ডিপিএড প্রশিক্ষণার্থী শিক্ষকরা

  © লোগো

দেশের ৬৭টি প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) –এর ডিপ্লোমা ইন এডুকেশন (ডিপিএড) সনদ কোর্সের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রশিক্ষণার্থী শিক্ষকরা পরীক্ষা বাতিল করে অটো পাসের দাবি জানিয়েছেন। করোনার প্রার্দুভাবের মধ্যে সরাসরি পরীক্ষা নেওয়ার কোনও সুযোগ না থাকায় তারা অনলাইনে পরীক্ষা দিতে চান না। এ অবস্থায় প্রয়োজনে মূল্যায়নের মাধ্যমে ফল প্রকাশের দাবি জানান তারা।

আজ সোমবার (১৯ অক্টোবর) জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালকের কাছে চাঁদপুর পিটিআই প্রশিক্ষণার্থীরা স্মারকলিপি দিয়ে এ দাবি করেছেন। এছাড়া দেশের অন্যান্য পিটিআইয়ের প্রশিক্ষণার্থীরাও স্মারকলিপি দেওয়ার উদ্যোগ নিয়েছেন।

স্মারকলিপিতে বলা হয়, কোভিড-১৯ মহামারির এই সময় আমরা অনলাইনে প্রশিক্ষণ ক্লাসে অংশ নিচ্ছি। দীর্ঘদিন আমরা অনলাইন ক্লাসে অংশ নিয়ে শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছি।

প্রশিক্ষণার্থী শিক্ষকদের দাবি, পরীক্ষা অনলাইন বা সরাসরি যেভাবেই নেওয়া হোক না কেনও পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে তাদের বাইরে যেতেই হবে। কারণ তাদের সবাই প্রযুক্তিতে দক্ষ নন বা প্রশিক্ষণপ্রাপ্ত নন। তাই সহযোগিতার জন্য একজন আরেকজনের কাছে যাবে। এতে করে করোনা ঝুঁকি বাড়বে। এছাড়া অনলাইনে তারা যেসব ক্লাস করেছেন তাও যথেষ্ট নয় বলে মনে করছে প্রশিক্ষণার্থী এসব শিক্ষকরা।

প্রশিক্ষণার্থী শিক্ষকদের দাবি, দুর্বল নেটওয়ার্ক ও ধীরগতির ইন্টারনেট ব্যবস্থার কারণে তারা অনলাইন ক্লাসের ৩০ শতাংশও ঠিকঠাক বুঝতে পারেননি। তারপরও অনেকে পরিবারের সদস্য করোনায় আক্রান্ত। এই অবস্থায় তারা অনলাইন পরীক্ষার জন্য মানসিকভাবে মোটেও প্রস্তুত নন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বলেছেন, করোনার প্রাদুর্ভাব যাতে ছড়াতে না পারে সেজন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এবছর পরীক্ষা না নিয়ে বিভিন্নভাবে মূল্যায়নের মাধ্যমে তাদের পাসের ব্যবস্থা করেছেন। শুধু পিটিআই-এর প্রশিক্ষণার্থীদের এর বাইরে রাখা কাম্য নয়।

তাদের দাবি, বিশেষজ্ঞদের মতে দীর্ঘ সময় অনলাইন ক্লাসে চোখ, কান, ঘাড়, মাথাসহ নানা সমস্যা হতে পারে। আপদকালীন পরিস্থিতির কথা বিবেচনা করে ২০২০-২০২১ শিক্ষা বর্ষের সকল ডিপিএড প্রশিক্ষণার্থীদের অটো পাস দেওয়ার জন্য জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কর্তৃপক্ষের নিকট আবেদন জানান তারা।


সর্বশেষ সংবাদ