প্রাথমিকে চলতি মাসেই অনলাইনে শিক্ষক বদলি শুরু

আকরাম-আল-হোসেন
আকরাম-আল-হোসেন  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির ক্ষেত্রে নানা দুর্ভোগ পোহাতে হয়। অনেকক্ষেত্রে বদলির জন্য মোটা অঙ্কোর ঘুষ বাণিজ্যেরও অভিযোগ ওঠে। এই বিষয়গুলোকে মাথায় রেখে অনলাইনে শিক্ষকদের বদলির উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি মাসের মধ্যেই এই কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন শনিবার (৩ অক্টোবর) জানান, অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রমের অংশ হিসেবে গত বৃহস্পতিবার (১ অক্টোবর) সফটওয়ার প্রেজেন্টেশন করা হয়েছে। এখানে কিছু নতুন বিষয় ইনপুট দেওয়ার কাজ চললে। ইনপুটের কাজ শেষ হলেই অক্টোবরে অনলাইন বদলি চালু করতে চাই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মাস থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির কার্যক্রম শুরু করার ছিল। তবে চলমান করোনাভাইরাসের কারণে সেই কাজ পিছিয়ে যায়। তবুও অক্টোবর মাসের মধ্যেই সফটওয়ার ট্রায়াল শেষ করে বদলি কার্যক্রম শুরু করতে নতুন বিষয় ইনপুট দিতে কাজ করছে অধিদপ্তর।

অনলাইন এই বদলিতে প্রতিবন্ধী, গুরুতর অসুস্থ শিক্ষক ও বিবাহ বিচ্ছেদ হয়েছে বা বিধবা নারী শিক্ষকরা, স্বামী/স্ত্রী বা সন্তান দুরারোগ্য ব্যাধিতে আক্রা শিক্ষকদের জন্য জন্য নতুন অপশন যুক্ত করার কাজ চলছে। সফটওয়্যারে নতুন এই বিষয়গুলো ইনপুট দেওয়া সম্পন্ন করার পর এ মাসেই বদলি কার্যক্রম শুরু করা হবে। তবে কোনও কারণে সফটওয়ার ট্রায়ালে যদি বেশি সময় লাগে সেক্ষেত্রে নভেম্বর থেকে পুরোপুরি চালু হবে।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারিতে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। এ সময় শিক্ষা অধিদফতরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।

দুর্নীতির অভিযোগ ওঠার পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন ওই সময় জানিয়েছিলেন, ২০২০ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।


সর্বশেষ সংবাদ