আল্লামা শফীর জানাজাকে ঘিরে যত আয়োজন

  © টিডিসি ফটো

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীকে শেষবারের মতো দেখতে লাখো মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের হাটহাজারী এলাকায়। শুক্রবার রাত থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন তাঁর লাখো ভক্ত অনুসারী। আজ শনিবার সকালে তাঁর মরদেহ সেখানে পৌঁছানোর আগেই লোকে লোকারণ্য হয়ে যায় দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসা প্রাঙ্গণসহ পুরো হাটহাজারী এলাকা।

জানা যায়, সকাল সাড়ে নয়টার দিকে তাঁর মরদেহ বহন করা গাড়িটি হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসায় প্রবেশ করে। ঢাকা থেকে গাড়িটি ভোরে রওনা হয়।  তাঁর জানাজায় অংশ নিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় আসছেন। আজ সকাল থেকে লোকজনের ভিড়ে পূর্ণ হয়ে যায় মাদ্রাসার মাঠ। দুপুর দুইটায় সেখানে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। 

এদিকে, মাদ্রাসার ভেতর উত্তর মসজিদসংলগ্ন কবরস্থানে কবর খোঁড়া শেষ হয়েছে। আজ বেলা দুইটায় চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসা মাঠে হবে। মাদ্রাসার ভেতর উত্তর মসজিদসংলগ্ন কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হবে। মাদ্রাসার সহকারী পরিচালক মাওলানা শেখ আহমদ বলেন, মৃত্যুর সংবাদ পাওয়ার পর রাতে মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষকেরা বসে এই সিদ্ধান্ত নিয়েছেন।

আল্লামা শফীর জানাজায় যোগ দিতে আসা জনসাধারণের চলাচল নির্বিঘ্ন করতে হাটহাজারী বাস স্টেশন থেকে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে আইনশৃংখলা বাহিনী। এছাড়া যে কোনো পরিস্থিতি এড়াতে পুরো এলাকাজুড়ে বাড়ানো হয়েছে আইনশৃংখলা বাহিনীর তৎপরতা। মোতায়েন করা হয়েছে র‌্যাব ও পুলিশ বাহিনীর সদস্যদের। ১০ প্লাটুন বিজিবি সদস্য আছেন হাটহাজারী, পটিয়া, রাঙ্গুনিয়া ও ফটিকছড়িতে। এছাড়া ৪ উপজেলায় দায়িত্ব পালন করছেন ৭ জন ম্যাজিস্ট্রেট।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার আজগর আলী হাসপাতালে মারা যান শাহ আহমদ শফী। ১০৩ বছর বয়সী এই প্রবীণ আলেম চট্টগ্রামের হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক ছিলেন।

ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে পরিচালকের দায়িত্ব থেকে পদত্যাগ করে সরে দাঁড়ান তিনি। একই সঙ্গে তাঁর ছেলে আনাস মাদানীকে মাদ্রাসার শিক্ষকের পদ থেকে অব্যাহতি দেয় শূরা কমিটি। গত বুধবার থেকে ছাত্ররা মাদ্রাসায় বিক্ষোভ শুরু করে। ওই সময় তারা আনাসকে অব্যাহতিসহ ছয় দফা দাবি দেয়। দাবি মেনে নেওয়ায় বৃহস্পতিবার রাতে তারা আন্দোলনের সমাপ্তি ঘোষণা করে।