২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪৪

খালেদা জিয়ার জামিন হয়নি

  © ফাইল ফটো

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন হয়নি। পরবর্তী শুনানি আগামী বৃহস্পতিবার ধার্য করেছেন আদালত। এছাড়া বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত সর্বশেষ তথ্য জানাতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

একইসঙ্গে অ্যাডভান্স (উন্নত) ট্রিটমেন্টের জন্য খালেদা জিয়া সম্মতি দিয়েছেন কিনা, সম্মতি দিলে চিকিৎসা শুরু হয়েছে কিনা এবং শুরু হলে কী অবস্থা তা জানাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) উপাচার্যকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। 

এর আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত বিষয়ে সর্বশেষ তথ্যের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আজ আবেদন করেন তার আইনজীবীরা। একই সঙ্গে, জামিন আবেদনের জন্যও আজ সময় নির্ধারণ ছিল। এটি কার্যতালিকায় ১ নম্বরে ছিল। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট শুনানির জন্য সময় দুপুর নির্ধারণ করে দেন।

আজ এ মামলা শুনানির জন্য তালিকায় আসলে আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন (বাপ্পী) বলেন, অ্যাটর্নি জেনারেল এ মামলায় শুনানি করবেন। তিনি এখন অন্য মামলায় ব্যস্ত আছেন। এ জন্য দুপুর একটা পর্যন্ত সময় প্রয়োজন।

তখন আদালত বলেন, এটা দুপুর দুইটায় হবে। এ সময় খালেদা জিয়ার পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ তাতে সায় দিয়ে বলেন, এটা আদালতের বিষয়। আমাদের সমস্যা নেই।

১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) এই আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবী সগীর হোসেন লিয়ন।

এর আগে গত বছরের ১২ ডিসেম্বর এ মামলায় তার জামিন আবেদন পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছিলেন আপিল বিভাগ। তবে আবেদনকারী (খালেদা জিয়া) যদি সম্মতি দেন তাহলে বোর্ডের সুপারিশ অনুযায়ী তার অ্যাডভান্স ট্রিটমেন্টের পদক্ষেপ নিতে বলা হয়।

এদিকে সরকারের মুজিব বর্ষ পালনের প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যখন আটক, তখন উৎসব করে মুজিব বর্ষ পালন করা হচ্ছে। আজ রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে শ্রমিক দল আয়োজিত এক মানববন্ধনে ফখরুল এসব কথা বলেন।

আজ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির প্রসঙ্গ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘আশা করব বিচার বিভাগ তাঁর স্বাধীনতা রক্ষা করবেন। সত্যিকার অর্থেই এই মামলায় যে রায় হওয়া উচিত , সেই রায় হবে।’

মির্জা ফখরুল বলেন, ‘আপনারা অনেক উৎসব করে, অনেক ব্যয় করে মুজিব বর্ষ পালন করছেন। কখন করছেন? গণতন্ত্রের যিনি মাতা, তাঁকে কারাগারে আটক করে রেখে।’ তিনি মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন সময়ে খালেদা জিয়ার নানা ভূমিকার কথা স্মরণ করে বলেন, ‘স্বাধীনতার ৪৮ বছর পরে গণতন্ত্র ও গণতন্ত্রের মায়ের জন্য আমাদের এখানে দাঁড়াতে হয়। এ লজ্জা রাখার জায়গা নেই আমাদের। দেশনেত্রী শুধু একজন নেতা নন; তিনি এই বাংলাদেশের সত্যিকার অর্থেই গণতন্ত্রের মাতা।’

ছাত্রদলের বিক্ষোভ: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। রোববার দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করে রাজু ভাস্কর্যে সমাবেশ করে নেতা-কর্মীরা।

বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল।

এসময় সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, প্রধান বিচারপতি সরকারের বন্দুকের নলের দিকে না তাকিয়ে, দেশের মানুষের দিকে তাকিয়ে, ছাত্র সমাজের দিকে তাকিয়ে সঠিক ও সুষ্ঠু রায়ের মাধ্যমে অনতিবিলম্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান অচল করে দেয়া হবে।