চালের দাম বাড়ানোর সুযোগ নেই : খাদ্যমন্ত্রী

দেশে প্রয়োজনের চেয়ে বেশি খাদ্য মজুত আছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, চালের দাম স্থিতিশীল রয়েছে। সিন্ডিকেট করে, গুজব ছড়িয়ে বাজারদর অস্থিতিশীল করার চেষ্টা করলে কাউকে ছাড় দেয়া হবে না বলে সতর্ক করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শুক্রবার (২২ নভেম্বর) দুপুরে নওগাঁর পোরশা উপজেলার তেতুলিয়ায় স্থানীয় আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। চলতি মৌসুমে আমনের ফলনও ভালো হয়েছে। চালের বাজারদর স্থিতিশীল রাখতে কড়া নজরদারি করা হচ্ছে। অজুহাত দিয়ে চালের দাম বাড়ানোর চেষ্টা মেনে নেওয়া হবে না। দেশের শ্রমজীবী ও কৃষিজীবী মানুষ কঠোর পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে ফসল উৎপাদন করেছেন। সেই শ্রম কিছুতেই মূল্যহীন হতে দেওয়া হবে না।

তিনি বলেন, দেশের শ্রমজীবী ও কৃষিজীবী মানুষ কঠোর পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে শস্য উৎপাদন করেছেন। সেই শ্রম কিছুতেই মূল্যহীন হতে দেয়া হবে না। একই সঙ্গে অতিরিক্ত দরে যাতে ভোক্তাকে চাল কিনতে না হয় সেজন্য বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রকৃত কৃষক ছাড়া কারও কাছ থেকে ধান কেনা হবে না। সরকারি ধান-চাল ক্রয়ে রাজনৈতিক নেতা কিংবা প্রভাবশালীদের স্থান দেয়া হবে না। ধান দিতে এসে কৃষককে যাতে হয়রানির শিকার হতে না হয় সেজন্য কর্মকর্তাদের ডেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। এরপরও কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

কৃষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সরকারি ধান-চাল ক্রয় সহজ ও ডিজিটালাইজড করতে পরীক্ষামূলকভাবে দেশের ১৬টি উপজেলায় ‘কৃষকের অ্যাপ’ চালু করা হয়েছে। পর্যায়ক্রমে এটি সারাদেশে ছড়িয়ে দেয়া হবে। এতে চাষিরা সহজেই ঝামেলাহীনভাবে গুদামে ধান-চাল সরবরাহ করতে পারবেন।

আমন ধান কাটা ও মাড়াই চলছে এখন। তবে এখনও পুরোদমে কৃষকের ঘরে উঠনি ধান। কাঁচা ধানের বর্তমান বাজারদর ভালো। তাই কৃষাকরাও খুব খুশি রয়েছে। এবার চাষিরা ধানের ভালো বাজারদর পাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।


সর্বশেষ সংবাদ