রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করল টুইটার

সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। তাদের প্ল্যাটফর্মে সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত আগামী মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

রাজনৈতিক বার্তার প্রসার কেনা যায় না। এটা অর্জন করতে হয়। তাই টুইটারে বিজ্ঞাপন দিতে পারবে না রাজনৈতিক দলগুলি। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করলেন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সিইও জ্যাক ডরসি।

নিজের অ্যাকাউন্ট থেকেই টুইটারের নয়া সিদ্ধান্ত জানিয়ে দেন জ্যাক। তিনি লেখেন, "আমরা মনে করি রাজনৈতিক বার্তাকে অর্জন করে নিতে হয়, এটিকে অর্থ দিয়ে কিনে নেওয়া যায় না।" আর সেই ভাবনা থেকেই এমন সিদ্ধান্ত নিল টুইটার। ঘোষণার টুইটের সঙ্গে সঙ্গেই পর পর কয়েকটি থ্রেডের মাধ্যমে টুইটারের এই পদক্ষেপের কারণও ব্যাখ্যা করে দেন জ্যাক। তিনি লেখেন, "কোনও অ্যাকাউন্ট ফলো করলে বা টুইট রিটুইট করলে তবেই সেই রাজনৈতিক বার্তা ছড়ায়।" টুইটার সিইও জানান, স্পনসরড টুইটের মাধ্যমে এই রিচ কেনা হলে জোর করে মানুষের ঘাড়ে এই বার্তা চাপিয়ে দেওয়া হচ্ছে। তিনি বলেন, "আমরা মনে করি মানুষ কোন রাজনৈতিক বার্তা শেয়ার করবে তার সিদ্ধান্ত টাকা দিয়ে বিজ্ঞাপনের মাধ্যমে প্রভাবিত করা উচিত নয়।"

বিভিন্ন দেশের রাজনৈতিক দল নির্বাচনের আগে কোটি কোটি টাকা বিজ্ঞাপনের জন্য টুইটারে খরচ করে। রাজনৈতিক বিজ্ঞাপন না গ্রহণ করার সিদ্ধান্তের মাধ্যমে টুইটার কয়েক হাজার কোটি টাকার ব্যবসা হারাবে। তবে, বৃহত্তর স্বার্থের ভিত্তিতে এমনই সিদ্ধান্ত নিলেন টুইটারের কর্তারা। টুইটারের এই সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা।

জ্যাক জানান, এটি শুধু মাত্র মুক্ত চিন্তাধারার প্রসার ঘটনোর প্রয়াস নয়। তিনি মনে করেন এর সঙ্গে জড়িত কোটি কোটি মানুষের ও বিভিন্ন দেশের ভবিষ্য়ত। ভোটাররা যাতে কোনওভাবে বিজ্ঞাপন দেওয়া ভুয়ো রাজনৈতিক প্রচার দ্বারা প্রভাবিত না হন, তার জন্যই এমন সিদ্ধান্ত।

 

 


সর্বশেষ সংবাদ