রিজভীর নামে ভুয়া স্ক্রিনশর্ট ভাইরাল

ফ্যাক্টচেক
ভাইরাল হওয়া ভুয়া স্ক্রিনশর্ট  © সংগৃহীত

সম্প্রতি ‘আমি রাস্তায় নামলে সরকার এক মিনিটের জন্যও ক্ষমতায় টিক থাকতে পারবে না: রুহল কবির রিজভী’ শীর্ষক একটি সংবাদের স্ক্রিনশর্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও আইডিতে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে

বরিশালের সরকার দলীয় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার মীরা (রুবিনা মীরা), ভুয়া এই স্ক্রিনশর্টটি তার নিজের ফেসবুক আইডিতে শেয়ার দিয়ে লিখেন, “এ্যাহা মনু মোরা অপেক্ষায়। কবে নামবা রাস্তায়। আন্ডুলুন আন্ডুলুন কইয়া মুখে ফ্যানা উডাইয়া হালাইছো। বাস্তবে সব বোগাস”। এই সংসদ সদস্য আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।

শুধু এই সংসদ সদস্য নয়, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিবের ভুয়া এই স্কিনশর্টটি আওয়ামী লীগের অনেক নেতাকর্মী শেয়ার করছেন ফেসবুকে।

দ্যা ডেইলি ক্যাম্পাস ফ্যাক্টচেক ভাইরাল হওয়া এই সংবাদ ও ছবি এবং ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনে খুঁজে দেখে। এতে দেখা যায়, ‘বিএনপি নিউজ বাংলা’ নামে কোন ওয়েবসাইটের অস্থিত্ব খুঁজে পাওয়া যায়নি। অন্যদিকে সংবাদ ও ছবির ক্ষেত্রে দেখা গেছে, এ ধরনের কোন সংবাদ অন্যকোন নিউজ পোর্টালে প্রকাশিত হয়নি।

তবে ২০১৯ সালের ২২ মার্চ ইংরেজি সংবাদ মাধ্যম দ্যা ফিনান্সিয়াল এক্সপ্রেসের অনলাইন ভার্সনে রিজভীর ছবিটি (সংবাদ সম্মেলন) খুঁজে পাওয়া যায়। সেখানে রিজভীর এ ধরনের কোন বক্তব্যে পাওয়া যায়নি। সংবাদটির শিরোনাম ছিল-“চিরকাল ক্ষমতায় থাকার স্বপ্ন দেখছেন হাসিনা: বিএনপি”।

সেই সংবাদের লিংক দেখুন এখানে

ভুয়া স্কিনশর্ট নিয়ে যা বলছে বিএনপি
‘Bangladesh Nationalist Party-BNP’- নামে দলটির ভেরিফায়েড ফেসবুক পেজে বলা হয়, বিবিসির মনোগ্রাম নকল করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এর নামে একটি ভুয়া স্কিনশর্ট আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রচার করার চেষ্টা করছে। 

“রিজভী আহমেদ এর সকল সংবাদ সম্মেলন, মিছিল এবং জনসভায় দেয়া ভাষণ/বক্তব্য বিএনপি'র ভেরিফায়েড ফেসবুক পেজ (https://www.facebook.com/bnpbd.org) এবং ভেরিফায়েড ইউটিউব চ্যনেল (https://www.youtube.com/bdbnp) এ রয়েছে। কাজেই কোন প্রমান ছাড়া এসব ভিত্তিহীন, হাস্যকর প্রচারণা চালিয়ে আওয়ামী লীগের নেতৃবৃন্দ তাদের দেউলিয়াত্বই প্রকাশ করছে।”


সর্বশেষ সংবাদ