ইউক্রেনে যুদ্ধ বিরতি ঘোষণা করেনি রাশিয়া

ফ্যাক্টচেক
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আরেকটি ভুয়া তথ্য প্রচার  © সংগৃহীত

‘ইউক্রেনে যুদ্ধ বিরতি ঘোষণা রাশিয়ার’ শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। আজ শনিবার (৪ মার্চ) দুপুর থেকে ছড়ানো এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে

এই তথ্যটি সূত্রহীনভাবে প্রচার করা হচ্ছে। তবে কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে এই শিরোনামে সংবাদ পাওয়া গেছে।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভিন্ন ঘটনার বেশকিছু পুরানো ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিও এবং ছবি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলে চালিয়ে দেওয়া হচ্ছে।

এদিকে, সম্প্রতি “ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠাবে বাংলাদেশ সরকার” শীর্ষক একটি ভুয়া তথ্যও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

টিডিসি ফ্যাক্টচেকের অনুসন্ধানে বলছে, ইউক্রেনে যুদ্ধ বিরতি ঘোষণার ভুয়া খবরটির সূত্রপাত ইন্ডিপেন্টন্টে২৪.টিভির ফেসবুক পেজের একটি স্ট্যাটাস থেকে। আজ দুপুর দুইটার দিকে ‘ব্রেকিং’ শীর্ষক একটি স্ট্যাটাস দিয়ে ‘ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার’ শিরোনামে পোস্টটি প্রকাশিত হয়। যদিও এক ঘন্টা পর পোস্টটি এডিট করে ‘ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার’ করে দেওয়া হয়। নিচে মূল পোস্ট এবং এডিট করা পোস্টটি দেখুন-

জানা যায়, ‘ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার’ শিরোনামে পোস্টটি ইন্ডিপেন্টন্টে২৪.টিভির ফেসবুক পেজে প্রকাশিত হওয়ার পরপরই তথ্যটি ছড়িয়ে পড়ে। তবে ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যটির কোনো সূত্র উল্লেখ করা হয়নি।

এদিকে, কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে একই শিরোনামে সংবাদ প্রকাশ হয়েছে। দুপুর একটার দিকে নিউজ২৪ অনলাইনে এই শিরোনামে সংবাদটি প্রচার করা হয়। 

মূলত, আজ দুপুর থেকে জাতীয় ও আর্ন্তজাতিক গণমাধ্যমে ‘ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদটিকে ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্যটি প্রচার করা হচ্ছে।

জাতীয় ও আর্ন্তজাতিক বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত প্রকাশিত কয়েকটি প্রতিবেদন পড়ুন এখানে, এখানে এবং এখানে। তাই ‘ইউক্রেনে যুদ্ধ বিরতি ঘোষণা রাশিয়ার’ তথ্যটি সঠিক নয়।


সর্বশেষ সংবাদ