ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠানোর তথ্যটি গুজব

ফ্যাক্টচেক
ফেসবুকে ছড়িয়ে পড়া ভুয়া পোস্ট  © টিডিসি ফটো

“ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠাবে বাংলাদেশ সরকার” শীর্ষক একটি তথ্য সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে

এই তথ্যটি বিটিভি এবং একাত্তর টিভির বরাত দিয়ে প্রচারের পাশাপাশি সূত্রহীনভাবেও প্রচার করা হয়েছে। তবে বিটিভি এবং একাত্তর টিভিসহ বাংলাদেশের মূলধারার কোনো গণমাধ্যমে বাংলাদেশ সরকার কর্তৃক ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠানোর কোনো সংবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

আরও পড়ুন: শ্বাসরোধ করে ঢাবি শিক্ষককে হত্যাচেষ্টার প্রতিবেদনটি ভুয়া ও বানোয়াট

এছাড়াও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভিন্ন ঘটনার বেশকিছু পুরানো ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিও এবং ছবি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলে চালিয়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: বৃদ্ধাশ্রমেই আশ্রয় হলো জাবি অধ্যাপকের ঘটনাটি ৬ বছর পূর্বের

রিউমর স্ক্যানার এক প্রতিবেদনে বলছে, এই গুজবের সূত্রপাত হুজাইফা-তুল খায়ের নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে। এই আইডি থেকে গত ২৪ ফেব্রুয়ারি রাত ৮টা ০১ মিনিটে প্রকাশিত সম্ভাব্য প্রথম পোস্টটি খুঁজে পাওয়া যায়।

যেখানে তিনি বিটিভিকে সূত্র দেখিয়ে ‘ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠাবে বাংলাদেশ সরকার’ শীর্ষক তথ্যটি প্রচার করা হয়েছে। পরবর্তীতে ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপ থেকে একাত্তর টিভিসহ সূত্রহীনভাবেও তথ্যটি প্রচার করা হয়েছে। 

মূলত, সম্পূর্ণ ভিত্তিহীনভাবে ইউক্রেনে বাংলাদেশ থেকে ১০ হাজার ছাত্রলীগ পাঠানোর তথ্যটি ভিন্ন ভিন্ন গণমাধ্যমের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম শিক্ষার্থীদের জন্য নামাজ বাধ্যতামূলক করার তথ্যটি ভুয়া

তাই বাংলাদেশ সরকার কর্তৃক ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠানোর তথ্যটি গুজব এবং সম্পূর্ণ মিথ্যা।


x

সর্বশেষ সংবাদ