এবছর জাতিসংঘে যাননি রিয়াজ-ফেরদৌস, পুরোনো ছবি ভাইরাল

ভূয়া নিউজ
ভাইরাল হওয়া ২০১৮ সালের পুরোনো ছবি  © সংগৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে গত ১৯ সেপ্টেম্বর নিউইয়ার্কে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে চলচ্চিত্র নায়ক রিয়াজ ও নায়ক ফেরদৌস আহমেদের কিছু ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ছবিতে দাবি করা হচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে সেখানে গিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে রিয়াজ ও ফেরদৌসের ভাইরাল হওয়া কয়েকটি ছবি বিভিন্ন ফেসবুক ব্যবহারকারী শেয়ার করেছেন। পোস্টের ক্যাপশনে তারা লিখেছেন, ‘জাতিসংঘে এদের কাজ কী?’ এতো সফর সঙ্গী নিয়ে কেন অধিবেশনে যেতো হলো?

২৬ সেপ্টেম্বর ২০১৮ সালে শেয়ারকৃত ছবি; প্রধানমন্ত্রীর পাশে নায়ক ফেরদৌস ও রিয়াজ।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায় অধিবেশনে যোগদানকারী কারো মুখেই মাস্ক নেই। চলমান ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে করোনার কারণে মাস্ক পড়া বাধ্যতামূলক। বিষয়টি সন্দেহজনক মনে হওয়ায় তা নিয়ে ফ্যাক্টচেক করা হয়।

নায়ক রিয়াজ ও ফেরদৌস জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে গিয়েছে কি না তা জানতে কথা হয় প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব (১) এম. এম. ইমরুল কায়েসের সঙ্গে। তিনি জানান, প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে নায়ক রিয়াজ ও ফেরদৌস নিউইয়র্কে যাননি।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে কারো মুখে মাস্ক নেই।

ফ্যাক্টচেকে দেখা যায়, ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের। তখন সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হয়ে তারা সাধারণ পরিষদের অধিবেশনে পর্যবেক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন।

ফেরদৌস গত ২৭ সেপ্টেম্বর তার ভেরিফাইড ফেইসবুক প্রোফাইলে ২০১৮ সালের ২৬ সেপ্টেম্বরে করা পোস্টের মেমোরি শেয়ার করে লেখেছেন ‘আজকের এই দিনে।’ প্রোফাইলে গিয়ে দেখা যায় যে ছবিগুলো ফেইসবুকে ভাইরাল হয়েছে সেগুলো ২০১৮ সালের ২৬ ও ২৭ সেপ্টেম্বর ফেরদৌস তার নিজের টাইমলাইনে শেয়ার করেছেন।

২৭ সেপ্টেম্বর ২০১৮ সালে জায়েদ খানের শেয়ারকৃত পোস্ট।

চলচ্চিত্র সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান ফেরদৌসের ২৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে সেই পোস্ট শেয়ার করে লেখেছেন, ‘এ সম্মান শিল্পী সমিতির। এ সম্মান সকল চলচ্চিত্র শিল্পীদের। জাতিসংঘের এক অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে উপস্থিত আছেন চিত্রনায়ক জনাব রিয়াজ ও চিত্রনায়ক জনাব ফেরদৌস। ধন্যবাদ মাদার অব হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনা।’


মন্তব্য

x