অসুস্থ তোফায়েল আহমেদ: ভুয়া খবরটি ছড়ায় তারানা হালিমের পেজ থেকে

ফেসবুক
তারানা হালিমের স্ট্যাটাস দুটি  © সংগৃহীত

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ অসুস্থ হয়ে একটি হাসাপাতালে ভর্তি আছেন। সংবাদটি দিয়ে তাঁর সুস্থতার জন্য দোয়া চেয়ে ফেসবুকের ভেরিফায়েড পেজে একটি স্ট্যাটাস দেন সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী ও অভিনেতা তারানা হালিম।

শনিবার (৮ মে) সকালে তারানা হালিমের পেজ থেকে এই স্ট্যাটাস দেয়ার পর দৈনিক ইত্তেফাক, দৈনিক দেশ রূপান্তর, পূর্বপশ্চিম ডট কমসহ একাধিক গণমাধ্যমের অনলাইন ভার্সনে তোফায়েল আহমেদ অসুস্থের সংবাদটি প্রকাশিত হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে তার অসুস্থের খবরটি ছড়িয়ে পড়ে।

তবে এরপর তোফায়েল আহমেদ একটি গণমাধ্যমকে জানান, কে বলেছে আমি হাসপাতালে ভর্তি? আল্লাহর রহমতে আমি সুস্থ আছি, বাসায় আছি।

তিনি আরও বলেন, সকাল (শনিবার) থেকে আমাকে অনেকে ফোন দিচ্ছেন। জানতে চাচ্ছেন আমি কোন হাসপাতালে?

অন্যদিকে, তারানা হালিম তার আগের স্ট্যাটাসটি ডিলিট করে ফেসবুকের ভেরিফায়েড পেজে জানান, তার অজান্তে এডমিন প্যানেল থেকে পোস্টটি দেওয়া হয়েছিল। বিষয়টি অনাকাঙ্খিত ও দুঃখজনক বলে তিনি উল্লেখ করেন। তবে আজ রবিবার (৯ মে) দুপুরে তার পেজে স্ট্যাটাস দুটির একটিও দেখা যায়নি আর।

নিউজটি বিভিন্ন গণমাধ্যমের মূল সাইট থেকে সরিয়ে নেওয়া হলেও গুগল সার্চে পাওয়া যাচ্ছে

এদিকে, খবরটি সঠিক নয় বলে জানার পর দৈনিক ইত্তেফাক, দৈনিক দেশ রূপান্তর,  পূর্বপশ্চিম ডট কমসহ একাধিক গণমাধ্যম তাদের সাইট থেকে নিউজটি সরিয়ে নিয়েছে। তবে গুগল সার্চে এসব লিংক এখনও দেখা যাচ্ছে।

দেশ রূপান্তর নিউজটি সরিয়ে নিয়েছে

তাছাড়া এখনও অনেক অনলাইন নিউজ পোর্টালে তোফায়েল আহমেদ অসুস্থ হওয়ার ভুয়া নিউজটি তাদের সাইট থেকে এখনও সরিয়ে নেয়নি।

চট্টগ্রাম ভিত্তিক একুশে পত্রিকা নামে একটি অনলাইন নিউজ পোর্টালের খবর: হাসপাতালে ভর্তি তোফায়েল আহমেদ

আওয়ামীপন্থী টকশো বিদ হিসেবে পরিচিত সুভাষ সিংহ রায়ের অনলাইন নিউজ পোর্টাল এবি নিউজের খবর: তোফায়েল আহমেদ হাসপাতালে ভর্তি

সাবেক একজন প্রতিমন্ত্রীর পেজ থেকে ‍ভুল পোস্টের সমালোচনা এবং গণমাধ্যমকে আরও দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়েছে সংবাদকর্মীরা।

এ বিষয়ে সালেহ আহমদ অলক নামে এক সাংবাদিক বলেন, ভুল পোস্ট করলেন তারানা হালিম। আর দোষ দিলেন অনলাইন পত্রিকার। যে যা দোষ করবে, সব দোষ অনলাইনের।

রনি ইমরান নামে এক গণমাধ্যমকর্মী জানান, ফেসবুকে একজন পোস্ট করলেই অনলাইনে নিউজ হয়। তাহলে সামাজিক যোগাযোগ মাধ্যমই এখন শক্তিশালী এবং গ্রহণযোগ্য? ভূইফোড় অনলাইনের কথা বাদ দিলাম অনেক ভালো হাউজের (গণমাধ্যম) পোর্টাল থেকেও সস্ত পাইকারি নিউজ আপলোড করা হয়। যারা আপলোড করে তাদের আরও দায়িত্বশীল হওয়া জরুরি এবং এর দায়ভার হাউজের বার্তা বিভাগের নিতে হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x