লেন্সক্যাপ না খুলেই চিতার ছবি তুলেছেন মোদি?

চিতার ছবি তুলেছেন মোদি
চিতার ছবি তুলেছেন মোদি  © টিডিসি ফটো

অনলাইনে ঘুরছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কিছু ছবি। এতে দেখা যাচ্ছে ক্যামেরার লেন্সক্যাপ না খুলেই ছবি তুলছেন তিনি। এ নিয়ে শনিবার থেকেই ঠাট্টা-তামাশা চলছে অনলাইনে। ছবিগুলির সত্যতা যাচাই করেছে ওপিইন্ডিয়া। 

মধ্যপ্রদেশের জাতীয় উদ্যানে চিতাদের খাঁচামুক্ত করার পর তাদের ছবি তুলছিলেন নরেন্দ্র মোদী। বেশ কিছুক্ষণ পশুগুলোর দিকে তাকে ক্যামেরা তাক করে রাখতে দেখা গিয়েছিল। তারপর থেকেই অনলাইনে ভারতের প্রধানমন্ত্রীর কিছু ছবি ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, ক্যামেরার সামনে থেকে লেন্সক্যাপ না খুলেই ছবি তুলছেন তিনি।

মূলত অনলাইনে মোদির দুই ধরনের ছবি ভাইরাল হয়েছে। একটি ছবিতে দেখা গেছে যে ক্যামেরা তিনি ধরে রয়েছেন, তার লেন্সক্যাপের অংশটি অন্ধকার। তা খোলা রয়েছে না বন্ধ, তা বোঝার উপায় নেই। কংগ্রেসের একাধিক নেতা এই ছবি দেখিয়ে ঠাট্টা করেছেন। তাদের দাবি, ছবি তোলা সম্পর্কে প্রধানমন্ত্রীর সাধারণ জ্ঞানও নেই।

অনলাইনে অন্য আরও একটি ছবিও ঘুরছে। তাতে দেখা গেছে, যে ক্যামেরা মোদি ধরে রয়েছেন, তার লেন্সক্যাপের অংশে মোটা অক্ষরে লেখা ‘ক্যানন’। বন্ধ লেন্সক্যাপের উপর ক্যামেরা প্রস্তুতকারী সংস্থার নাম এ ভাবেই লেখা থাকে।

তবে, সংবাদ সংস্থা ওপিইন্ডিয়া প্রধানমন্ত্রীর ভাইরাল ছবিগুলির সত্যতা যাচাই করেছে। তারা দেখিয়েছে, দু’টি ছবির কোনওটাই ঠিক নয়। ওপিইন্ডিয়ার বক্তব্য, প্রধানমন্ত্রী ‘নিকন’ সংস্থার একটি ক্যামেরা ব্যবহার করছিলেন। তাতে জুম লেন্স লাগানো ছিল। নিকনের ক্যামেরাগুলোতে লেন্সের বাইরে মোটা অক্ষরে সংস্থার নাম লেখা থাকে। ভাইরাল ছবিতে তেমন কিছুই দেখা যায়নি। সুতরাং, মোদির হাতের ক্যামেরাতে লেন্স খোলাই ছিল, দাবি ওই সংস্থার।

আরও পড়ুন: বিনামূল্যে দক্ষিণ কোরিয়ায় উচ্চশিক্ষার সুযোগ 

ওপিইন্ডিয়া আরও জানিয়েছে, মোদির ছবিটি জুম করলে খুব হালকা ভাবে লেন্সের চারধারের লেখা দেখা যাচ্ছে। ইউভি লেন্স ফিল্টারের কারণে এই লেখা দেখা যাচ্ছে বলে দাবি। লেন্সের কাচকে বাইরের ধুলোবালি থেকে রক্ষা করার জন্য এই ফিল্টার ব্যবহার করা হয়ে থাকে। ফিল্টারটি খোলা থাকলে দূর থেকে লেন্সের কাচ দেখা যায় না বললেই চলে। এ ক্ষেত্রে আলোর কারণে তা একেবারেই দেখা যায়নি, দাবি ওপিইন্ডিয়া-র।

তারা আরও দাবি করে, দ্বিতীয় ছবিটির লেন্সের জায়গায় ‘ক্যানন’ লেখা রয়েছে। অথচ, ক্যামেরার ফ্ল্যাশের জায়গায় দেখা যাচ্ছে ‘নিকন’-এর নাম। ওপিইন্ডিয়া-র দাবি, মূল ছবিটি বাঁ দিকে ঘোরানো। তা ডান দিকে ঘুরিয়ে ক্যানন-এর লেন্সক্যাপ বসিয়ে দেওয়া হয়েছে। এই ছবি যিনি এডিট করেছেন, উপরে যে নিকন লেখা রয়েছে, তা তিনি খেয়ালই করেননি বলে জানিয়েছে ওই সংবাদ সংস্থা।

তাদের দাবি, ক্যামেরা প্রস্তুতকারক সংস্থাগুলির লেন্সের আকার সব সময় আলাদা হয়। ছবিটি তৈরির সময় তা-ও খেয়াল করা হয়নি। সেই কারণেই নিকনের ক্যামেরায় বসানো হয়েছে ক্যাননের লেন্স।

ভাইরাল দু’টি ছবিই কংগ্রেসের নেতারা নেটমাধ্যমে শেয়ার করেছেন। অন্যান্য বিরোধী দলগুলির কর্মী সমর্থকেরাও ছবি শেয়ার করে ঠাট্টায় যোগ দিয়েছেন। কিন্তু ওপিইন্ডিয়া সত্যতা যাচাই করে দেখিয়েছে, প্রধানমন্ত্রীর ক্যামেরার লেন্স সংক্রান্ত দাবি আসলে সত্য নয়। [সূত্র: আনন্দবাজার]


সর্বশেষ সংবাদ