জলবায়ু বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, পুরস্কার ১ লাখ টাকা

জলবায়ু বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, পুরস্কার ১ লাখ টাকা
জলবায়ু বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, পুরস্কার ১ লাখ টাকা  © টিডিসি ফটো

বাংলাদেশী নাগরিকদের জন্য একটি আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশস্থ ব্রিটিশ হাইকমিশন এবং বাংলাদেশস্থ ইতালি দূতাবাস। এতে ১৮ থেকে ৩৫ বছর বয়সী যেকোন বাংলাদেশী নাগরিক অংশ নিতে পারবেন। প্রতিযোগিতায় সহযোগীতা দিয়েছে দৃক পিকচার লাইব্রেরি, পিকচার পিপল ইউকে ও ইউনিভার্দ ইতালি।

এই উদ্যোগের সামগ্রিক লক্ষ্য হচ্ছে জলবায়ু পরিবর্তনের আঞ্চলিক রূপ ও সমস্যাগুলো সম্পর্কে বাংলাদেশের তরুণ সমাজের সচেতনতা বৃদ্ধি করা। আলোকচিত্র প্রতিযোগিতার প্রতিপাদ্য হচ্ছে ‘সুন্দর আগামীর স্বপ্ন’ (A Better Tomorrow)।

আগ্রহী আলোকচিত্রীগণ অনিন্দ্য সুন্দর পৃথিবী, সংকটাপন্ন পৃথিবী এবং পৃথিবীর ভরসা - এই তিনটি বিভাগের অধীনে তাদের আলোকচিত্র জমা দিতে পারবেন। প্রতিযোগিতার শ্রেষ্ঠ পুরষ্কার বিজয়ী এক লক্ষ টাকা এবং তিনটি বিভাগের বিজয়ী ও রানার্স আপ আলোকচিত্রীরা যথাক্রমে পঞ্চাশ হাজার টাকা ও ত্রিশ হাজার টাকা পুরষ্কার লাভ করবেন। নির্বাচিত সকল ছবিকে সনদপত্র দেওয়া হবে।

পরিকল্পনার অংশ হিসেবে ২০২১ সালের নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য কপ২৬ গ্লাসগো সম্মেলনের সময় ঢাকায় ৩০টি নির্বাচিত আলোকচিত্র নিয়ে একটি প্রদর্শনী আয়োজন করা হবে। বৃহত্তর প্রসারের লক্ষ্যে একটি ভার্চুয়াল সংস্করণেরও পরিকল্পনা করা হয়েছে।

প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে থাকছেন- ইতালীয় আলোকচিত্রী ও ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অফ দি ইয়ার ব্রুনো ডি’আমিচিস, ব্রিটিশ আলোকচিত্রী ও ওয়ার্ল্ড প্রেস এ্যাওয়ার্ড বিজয়ী নিক ড্যাঞ্জিগার এবং বাংলাদেশী আলোকচিত্র সাংবাদিক ও টাইমস পার্সন অফ দি ইয়ার শহিদুল আলম।

ছবি জমাদান প্রক্রিয়া শেষ হওয়ার আগে আলোকচিত্রের গল্প নির্মাণের উপর একটি ওয়েবিনার অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় ছবি জমা দেওয়ার শেষ তারিখ: ২১ আগস্ট ২০২১। প্রতিযোগীকে প্রতিযোগিতার জন্য নির্ধারিত https://submissiondrik.com – এই ঠিকানায় আলোকচিত্র জমা দিতে হবে। আয়োজনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই ঠিকানায় -https://fb.me/e/1N3lx3H3z.


মন্তব্য

সর্বশেষ সংবাদ