ঢাবি চলচ্চিত্র সংসদ ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ আয়োজন

বঙ্গবন্ধুর দুর্লভ ভিডিওচিত্র নিয়ে প্রদর্শনী ‘সেলুলয়েডে বঙ্গবন্ধু’

শোক দিবস
সেলুলয়েডে বঙ্গবন্ধু  © সংগৃহীত

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মৃত্যু দিবসের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিবছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আয়োজন করতে চলেছে ‘সেলুলয়েডে বঙ্গবন্ধু’।

এই যৌথ আয়োজনে থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যবহুল ইনফোগ্রাফি এবং বিভিন্ন সময় ধারণকৃত বঙ্গবন্ধুর দুর্লভ ভিডিওচিত্রের প্রদর্শনী। আয়োজনটি ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ফেসবুক পেইজ থেকে আজ রবিবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৭টায় সম্প্রচার করা হবে।

এক বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ বলছে, বাঙালি জাতিকে একটি স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন দেখিয়েছেন যিনি এবং সে স্বপ্ন বাস্তবায়নে যার অগ্রণী ভূমিকা তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালির রাজনৈতিক অধিকারের পাশাপাশি সাংস্কৃতিক উন্নয়নের দিকেও তার নজর ছিল। পঞ্চাশের দশকে যুক্তফ্রন্টের বাণিজ্য ও শিল্প মন্ত্রী থাকাকালীন তারই উদ্যোগে প্রতিষ্ঠিত হয় বিএফডিসি। দেশের চলচ্চিত্র শিল্পকে শক্ত ভীতের উপর দাঁড় করিয়ে দেন বিএফডিসি প্রতিষ্ঠার মাধ্যমে।কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্ট কালোরাতে স্বাধীনতাবিরোধী ঘাতকেরা হত্যা করে বঙ্গবন্ধু সহ তাঁর পুরো পরিবারকে। জাতি হয়ে পড়ে অভিভাবকশূন্য।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রয়াণ দিবসের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের এই যৌথ আয়োজনে থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যবহুল ইনফোগ্রাফি এবং বিভিন্ন সময় ধারণকৃত বঙ্গবন্ধুর দুর্লভ ভিডিওচিত্রের প্রদর্শনী।


মন্তব্য

সর্বশেষ সংবাদ