পিএইচডি ডিগ্রী পেলেন জনতা ব্যাংকের সরোয়ার জাহান

সরোয়ার জাহান
সরোয়ার জাহান  © টিডিসি ফটো

মো. সরোয়ার জাহান দারিদ্র বিমচনে ক্ষুদ্রঋণ বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২২৮তম সিন্ডেকেট সভার সিদ্ধান্ত মোতবেক তাকে সম্মানজনক এই ডিগ্রী প্রদান করা হয়। তার গবেষণার বিষয় ছিল ‘দারিদ্র বিমচনে ক্ষুদ্রঋণ : নির্বাচিত মডেলসমূহের তুলনামুলক সমীক্ষা।’

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. আতিউর রহমানের তত্ত্বাবধানে এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আইনুল ইসলামের সহ-তত্ত্বাবধানে পরিচালিত উক্ত গবেষণা অভিসন্দর্ভের পরীক্ষক ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।

ড. সরোয়ার জাহান চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার মাজু গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মো. ফরিদ উদ্দীন বিশ্বাস ও বেগম লুৎফুন্নেছা মেরি দম্পতির জ্যেষ্ট পুত্র। ব্যক্তি জীবনে ড. জাহান এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

উল্লেখ্য, ড. সরোয়ার জাহান ২০০৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রী অর্জন করেন। তিনি কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৯৯১-৯২ শিক্ষা বর্ষের ছাত্র ছিলেন। বর্তমানে তিনি জনতা ব্যাংক লিমিটেডের প্রধান কার্যলয়ে সহকারী মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। ড. সরোয়ার জাহান তার গবেষণা সংশ্লিষ্ট সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ, সহকর্মী, শুভাকাক্সক্ষী, শুভানুধ্যায়ী, বন্ধু ও স্বজনদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন।  


x

সর্বশেষ সংবাদ