জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী আজ

জিয়াউর রহমান
জিয়াউর রহমান  © সংগৃহীত

আজ ১৯ জানুয়ারি। বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলীর নশিপুর ইউনিয়নের বাগবাড়ী গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

রসায়নবিদ মনসুর রহমান ও জাহানারা খাতুন দম্পতির পাঁচ ছেলের মধ্যে জিয়াউর রহমান ছিলেন দ্বিতীয়। তার ডাকনাম কমল।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী একদল সেনা সদস্যের হাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্মমভাবে সপরিবারে হত্যার শিকার হন। ওই বছরের ২৫ আগস্ট তিনি সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন এবং ৭ নভেম্বর রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান। ১৯৮১ সালের ৩০ মে একদল বিপথগামী সেনা সদস্যের হাতে তিনি নিহত হন।

দিনটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শ্রদ্ধা ও তার রুহের মাগফিরাত কামনা করেছেন।

তিনি বলেছেন, জিয়াউর রহমান ছিলেন আধিপত্যবাদ ও সম্প্রসারণবাদের আগ্রাসনের বিরুদ্ধে এক আপসহীন দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক। মিথ্যা প্রতিশ্রুতির অপরাজনীতির মাধ্যমে জনগণকে প্রতারিত করে ক্ষমতাসীন মহল যখন মানুষের বাক-ব্যক্তি-স্বাধীনতাকে হরণ করে গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছিল, দেশকে ঠেলে দিয়েছিল দুর্ভিক্ষের করালগ্রাসে, বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির আন্তর্জাতিক খেতাবপ্রাপ্তির মতো জাতির এ রকম এক দুঃসময়ে ৭ নভেম্বর সৈনিক-জনতার ঐতিহাসিক বিপ্লবে জিয়া ক্ষমতার হাল ধরেন। জিয়ার জন্মদিনে তার প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হবো ও গণতন্ত্র ফিরে পাবো। আর এর জন্য সর্বশক্তি দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।

দিনটি উপলক্ষে দু’দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে রয়েছে আজ সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় রাজধানীর শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ এবং দুপুর ২টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা।

একই দিন নয়া পল্টনে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব এবং আগামীকাল বৃহস্পতিবার বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হবে। দিনটি উপলক্ষে এরই মধ্যে জিয়াউর রহমানের ছবি সংবলিত পোস্টার প্রকাশ করেছে দলটি।


সর্বশেষ সংবাদ