বেগম রোকেয়া পদক পেলেন ঢাবি অধ্যাপক জিনাত হুদা

রোকেয়া পদক
অধ্যাপক ড. জিনাত হুদা  © সংগৃহীত

নারী জাগরণে অবদানের স্বীকৃতি স্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদাকে বেগম রোকেয়া পদক-২০২১ লাভ করেছেন। বর্তমানে তিনি  বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রাধ্যক্ষের দায়িত্বও পালন করছেন।

আগামী ৯ ডিসেম্বর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে এ পদক তুলে দেওয়া হবে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে (ভাচ্যুয়ালি) তার হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে এক পত্রের মাধ্যমে জানানো হয়েছে, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার অধ্যাপক ড. জিনাত হুদাকে বেগম রোকেয়া পদক-২০২১ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

ড. জিনাত হুদা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক কে এম শামসুল হুদা (প্রাক্তন এমপি) ও ফরিদা শামসুল হুদার জ্যেষ্ঠ কন্যা। শিক্ষাজীবনে ড. হুদা স্নাতকে প্রথম শ্রেণি এবং সহ-শিক্ষা কার্যক্রমে কৃতিত্বের জন্য বেগম রোকেয়া মেমোরিয়াল স্বর্ণপদক ও সমাজবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় নাজমুল করিম মেমোরিয়াল স্বর্ণপদক লাভ করেন।

তিনি যুক্তরাজ্যের টপ র‍্যাংকিং বিশ্ববিদ্যালয় দ্যা ইউনির্ভাসিটি অব ওয়ারউইক থেকে ২০০৫ সালে পিএইচডি অর্জন করেন। ১৯৯৩ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রভাষক হিসেবে যোগদানের মাধ্যমে তিনি শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৯৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগে যোগদান করেন এবং ২০০৯ সাল থেকে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।


x