আনুষ্ঠানিকভাবে অক্সফোর্ডের গ্র্যাজুয়েট হলেন মালালা

গ্র্যাজুয়েট
মালালা ইনস্টাগ্রামে খুশির মুহূর্তের একাধিক ছবি পোস্ট করেন  © সংগৃহীত

অবশেষে আনুষ্ঠানিকভাবে গ্র্যাজুয়েট হওয়ার আনন্দে মাতলেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। দেড় বছর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন ২৪ বছর বয়সী মালালা। তবে করোনা মহামারির কারণে সনদ প্রদান অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়।

যুক্তরাজ্যের প্রখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে নবপরিণীতা মালালার স্নাতক ডিগ্রি নেওয়ার ওই মুহূর্তটিতে সঙ্গী ছিলেন তার স্বামী আসার মালিক। নিজের টুইটার অ্যাকাউন্টে আসার মালিক স্ত্রী মালালার ডিগ্রি পাওয়ার ছবি পোস্ট করেন। মালালাও সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে খুশির মুহূর্তের ছবি পোস্ট করেন।

মালালা বিশেষ এই দিনটির বেশ কয়েকটি ছবি পোস্ট করে ইনস্টাগ্রামে লেখেন, দৃশ্যত আমি একটি ডিগ্রি অর্জন করেছি।

পোস্ট করা সেসব ছবির মধ্যে অক্সফোর্ডের ইংল্যান্ড ক্যাম্পাসে মালালাকে সমাবর্তনের কালো গাউন ও টুপিতে দেখা যায়। একটি ছবিতে মালালা দাঁড়িয়ে আছেন তার বন্ধুদের সঙ্গে।

আরেকটিতে স্বামী আসার মালিকের সঙ্গে। অপর একটি ছবিতে মালালার পাশে তার বাবা জিয়াউদ্দীন ইউসুফজাই ও মা তূর পেকাই ইউসুফজাইকেও দেখা যায়।

আসার মালিক টুইটারে ছবি দিয়ে লেখেন, যে স্থানটিতে প্রথম আমাদের সাক্ষাৎ হয়েছিল, মালালা স্নাতক হওয়ার দিনটিতে তা আরও বিশেষ হয়ে উঠেছিল।

২০২০ সালের মে মাসে অক্সফোর্ডে মালালাদের এ সনদ প্রদান অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বজুড়ে কোভিড মহামারি ছড়িয়ে পড়ায় তা স্থগিত করা হয়।

বিশ্বখ্যাত এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী সেপ্টেম্বর থেকে অক্সফোর্ডে স্নাতকদের জন্য অনুষ্ঠানের আয়োজন আবার শুরু হয়েছে। গেল দুই মাসে বেশ কয়েকটি তারিখে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ