ভাষাসৈনিক এম এ ওয়াদুদের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ

ভাষাসৈনিক
ভাষাসৈনিক এম এ ওয়াদুদ   © ফাইল ফটো

ভাষাসৈনিক এম এ ওয়াদুদের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ (২৮ আগস্ট)। ১৯২৫ এর ১লা আগস্ট চাঁদপুর জেলার রাঢ়িরচর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

এম এ ওয়াদুদ আওয়ামী মুসলিম লীগ (১৯৪৯), সাপ্তাহিক ইত্তেফাক (১৯৪৯) ও দৈনিক ইত্তেফাক (১৯৫৩) এর প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন।

এম এ ওয়াদুদ (১৯৫৩-৫৪ ) প্রাদেশিক ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ভাষা আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে ১৯৪৮ সালে প্রথমবার এবং ১৯৫২ সালে দ্বিতীয়বার কারাবরণ করেন তিনি। ১৯৫৪ সালে ৯২(ক) ধারা জারি করে যুক্তফ্রন্ট সরকারকে বরখাস্ত করে ছাত্র আন্দোলনকে স্তিমিত করার জন্য পুনরায় এম এ ওয়াদুদকে কারারুদ্ধ করা হয়। ১৯৪৯ সালে ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেয়ার কারণে বঙ্গবন্ধুসহ এম এ ওয়াদুদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হন।

১৯৭৮ সালে সামরিক সরকারের সাথে হাত মিলিয়ে মন্ত্রীত্ব গ্রহণে অস্বীকৃতি জানানোর জন্য তিনবার বিভিন্ন মেয়াদে এম এ ওয়াদুদ কারাবরণ করেন। সামরিক শাসনের সময়ে তার বিরুদ্ধে বারবার মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করা হয়।

তিনি হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন । শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তার একমাত্র কন্যা এবং ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ (টিপু) তার একমাত্র পুত্র।

ভাষাসৈনিক এমএ ওয়াদুদ ১৯৮৩ সালের ২৮শে আগস্ট ইন্তেকাল করেন ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x