স্টিভ জবসের চাকরির সেই আবেদনপত্রটি ৩ কোটি টাকায় বিক্রি

স্টিভ জবস
স্টিভ জবস  © সংগৃহীত

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস পরিচিত প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে। তার জীবনে থেকে অনুপ্রেরণা পান অসংখ্য তরুণ। নিজের উদ্যোগ অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠার আগে চাকরিও খুঁজেছেন। তার প্রথম চাকরির আবেদনপত্রটি লিখেছেন নিজ হাতে। সেই আবেদপত্রটি নিলামে বিক্রি হয়েছে ৩ লাখ ৪৩ হাজার আমেরিকান ডলারে, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ কোটি।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ১৯৭৩ সালে স্টিভ জবস নিজ হাতেই লেখেন আবেদনপত্রটি। সে সময় জবসের বয়স ছিল ১৮ বছর। দাবি করা হয়, তরুণ জবসের এটাই ছিল তার জীবনের একমাত্র চাকরির আবেদনপত্র।

অবশ্যই জবসের জন্য চাকরি ছাড়াও অনেক বড় কিছু তখন অপেক্ষা করছিল। হাতে লেখা সেই আবেদনপত্রে জবসের ড্রাইভিং লাইসেন্স সংযুক্ত করার বিষয়টি লেখা ছিল। তবে কোনো ফোন বা পরিবহনের কথা উল্লেখ করা হয়নি।

জবসের জিনিসপত্র ও চিঠি নিলামে বিক্রি এটাই প্রথম নয়। ২০১৭ সালে নিউইয়র্কের বোনামাসে তার চিঠির প্রথম নিলাম হয়। সেই নিলামে দাম উঠেছিল ১ লাখ ৬২ হাজার ডলার।

স্টিভ জবস প্রযুক্তি উদ্ভাবক হিসেবে সমধিক পরিচিত। তিনি ও স্টিভ ওজনিয়াক মিলে ১৯৭৬ সালে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন।

এরপর একে একে প্রতিষ্ঠানটি বড় হয়েছে। ২০০৭ সালে নিয়ে আসেন আইফোন। এর মধ্যে দিয়ে আরও জনপ্রিয় হয়ে উঠেন জবস। ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান তিনি।


সর্বশেষ সংবাদ