০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৮

স্বৈরাচারবিরোধী আন্দোলনের ছাত্রনেতা জাহাঙ্গীর সাত্তারের মৃত্যুবার্ষিকী আজ

ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকু  © সংগৃহীত

স্বৈরাচার এরশাদবিরোধী ছাত্র গণআন্দোলনের অন্যতম ছাত্রনেতা তৎকালীন জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকুর নবম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (৮ ফেব্রুয়ারি)। ব্রেন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের আজকের এই দিনে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ইন্তেকাল করেন তিনি।

জাহাঙ্গীর সাত্তার টিংকু ১৯৬৩ সালের ১০ নভেম্বর চট্টগ্রামের রাউজানের কদলপুর গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৯ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। স্কুলজীবনেই ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি হয় তার। পরে চট্টগ্রাম সরকারি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত প্রতিনিধি হন। ১৯৮৯-৯০ সালে অধুনালুপ্ত বাকশাল সমর্থিত জাতীয় ছাত্রলীগের সভাপতি ছিলেন তিনি।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে ‘সর্বদলীয় ছাত্র ঐক্য’ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন জাহাঙ্গীর সাত্তার টিংকু। ১৯৯১ সালে মহিউদ্দিন আহম্মেদ ও আবদুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশাল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হলে তিনি আওয়ামী লীগে যোগ দেন। পরে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য এবং চট্টগ্রাম উত্তর জেলা কার্যকরী কমিটির সদস্য হন।

পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা, সেবা ও ক্রীড়া সংগঠনের সঙ্গেও জড়িত ছিলেন জাহাঙ্গীর সাত্তার টিংকু। চট্টগ্রাম বিভাগীয় ক্রিকেট দলের ওপেনার ছিলেন তিনি। চট্টগ্রাম সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক ছাড়াও তিনি একটি নির্মাণ সংস্থার চেয়ারম্যান ছিলেন।