বদরুদ্দীন ওমরের জন্মদিন আজ

বদরুদ্দীন উমর
বদরুদ্দীন উমর  © ফাইল ফটো

আজ ২০ ডিসেম্বর। বাংলাদেশের শিক্ষা, গবেষণা ও রাজনীতির অন্যতম দিকপাল বদরুদ্দীন উমরের আজ ৮৯তম জন্মদিন। ১৯৩১ সালের এইদিনে তিনি বর্ধমানে জন্মগ্রহণ করেছিলেন। বাবা আবুল হাশিম এ অঞ্চলে ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন, অখণ্ড বাংলার পক্ষে কাজ করেছেন, মুসলিম লীগের প্রগতিশীল অংশের নেতা হিসেবে তাঁর খ্যাতি ছিল।

সাম্প্রদায়িকতার বিষবাষ্পের মধ্যে ১৯৫০ সালে তাঁরা সপরিবারে ঢাকায় চলে আসেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে উমর সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। পরে এই আন্দোলনের গবেষণায় তিনি পথিকৃৎ হিসেবে বিবেচিত।

১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে তার তিন খণ্ডের অসামান্য রচনা 'পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি'। তার 'ইমার্জেন্সি অব বাংলাদেশ' প্রকাশ করেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। গত চার দশক ধরে তার সম্পাদনায় প্রকাশিত হচ্ছে সমাজতান্ত্রিক পত্রিকা 'সংস্কৃতি'। শতাধিক গ্রন্থ ও অসংখ্য রচনা রয়েছে তার। বাংলাদেশের সাম্যবাদী লেখক সংগঠন বাংলাদেশ লেখক শিবিরের সভাপতির নেতৃত্ব দিয়েছেন দীর্ঘদিন।

তাত্ত্বিক, ঐতিহাসিক, গবেষক, শিক্ষাবিদ, সম্পাদক, কলামিস্ট এবং রাজনৈতিক অ্যাক্টিভিস্ট হিসেবে তিনি নিজেই আজ এক বিরাট প্রতিষ্ঠান। পড়াশোনা করেছেন ঢাকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তার জ্ঞানার্জনের বিষয় ছিল দর্শন, রাজনীতি এবং অর্থনীতি। একাডেমিক শিক্ষা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি প্রথমে দর্শন পড়ান। মাত্র ৩২ বছর বয়সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠা করেন। সেখানে সমাজবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতাও তিনি।


সর্বশেষ সংবাদ