করোনায় কোরীয় চলচ্চিত্র নির্মাতা কিম কি দুকের মৃত্যু

  © ফাইল ফটো

করোনায় চলে গেলেন বিখ্যাত কোরিয়ান চলচ্চিত্র নির্মাতা কিম কি দুক। ইউরোপের লাটভিয়ায় একটি হাসপাতালে আজ শুক্রবার (১১ ডিসেম্বর) তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর।

লাটভিয়ার একাধিক সংবাদমাধ্যমে বলা হয়, গত ২০ নভেম্বর নিজ দেশ দক্ষিণ কোরিয়া থেকে লাটভিয়ায় আসেন কিম কি দুক। উদ্দেশ্য ছিল দেশটির রাজধানী রিগার সাগরতীরবর্তী এলাকায় একটি বাড়ি কেনা। কিন্তু বাড়ি কেনার নির্ধারিত মিটিংয়ের দিনে কিমের অনুপস্থিতি দেখে সহকর্মীরা চিন্তিত হয়ে পড়েন। তখন তারা কিমের খোঁজ করতে শুরু করেন হাসপাতালগুলোতে।

পরে জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন কিম। সেখানেই শুক্রবার তার মৃত্যু হয়। তবে লাটভিয়ায় অবস্থিত দক্ষিণ কোরিয়ার এম্বাসি থেকে কিমের মৃত্যু নিয়ে এখনও কিছু জানায়নি।

বিশ্বে যে ক'জন নির্মাতা দাপটের সঙ্গে চলচ্চিত্র নির্মাণ করে আসছেন, তাদের মধ্যে সবার আগে যে নামটি চলে আসে, তিনি কিম কি দুক।

১৯৬০ সালের ২০ ডিসেম্বর জন্ম নেওয়া বিখ্যাত এই নির্মাতার প্রথম কাজ 'ক্রোকোডাইল'। স্বল্প বাজেটের চলচ্চিত্র দিয়েই তার হাতেখড়ি। একে একে নির্মাণ করেন রিয়েল ফিকশন, বেড গাই, দ্য কোস্ট গার্ড, পিয়েতা ও আমেনের মতো সাড়া জাগানো সব সিনেমা। তার পরিচালিত 'পিয়েতা' ভেনিস, বার্লিন ও কান চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের সম্মান লাভ করে এবং ভেনিস চলচ্চিত্র উৎসবে 'গোল্ডেন লায়ন' পুরস্কার লাভ করে।


সর্বশেষ সংবাদ