আকাশের চোখ দু’টোই যেন ক্যামেরার লেন্স  

আকাশের ছবি
আকাশের ছবি  © সংগৃহীত

কথার চেয়ে ছবি বেশি কথা বোঝাতে পারে। ছাপ রেখে দিতে পারে মানুষের হৃদয়ে। জীবনের প্রতিটি মুহুর্তকে ছবিতে ধারণ করে রাখতে চাওয়া এক তরুণের নাম ফজলে রাব্বি আকাশ। পড়াশোনা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগে। নিজের বর্তমান সময়টুকু ক্যামেরার লেন্সে দেখতে চান তিনি। যেন চোখ দু’টোই ক্যামেরার লেন্স। 

বাবার অনুপ্রেরণায় ছবি এবং ছবি তোলার প্রতি মোহ তৈরী হয় আকাশের। তিনি বলেন, বাবার একটা ভিনটেজ ফিল্ম যুক্ত ফুজিফিল্ম এর ক্যামেরা  আলমারির মধ্যে পড়ে থাকতে দেখে মূলত আমার কৌতুহল তৈরি হয় ছবির প্রতি, এই কৌতুহল কালের বিবর্তনে শখ এ পরিনত হয়। শখ পূরণে সহায় হয়ে পরিবার ক্যামেরা দেয় ।

২০১৮ সালে এসএসসির পর আকাশের পরিবার তাকে একটি ক্যামেরা কিনে দেয়। শখ এবং ভালোবাসাকে পার্ট টাইম ইনকাম সোর্স এ পরিণতি করেন সৃজনশীল এ তরুণ। আকাশ বলেন, আমি ও আমার হাই স্কুলের সিনিয়র মিলে "Shutter Squad" নামের একটা ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম প্রতিষ্ঠা করি।  যা বর্তমানে আমার জেলায় স্বনামধন্য একটি ইভেন্ট ম্যানেজমেন্ট টিম হিসেবে পরিচিত।

 

আলোকচিত্রী হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে তুলে ধরতে চান তিনি। সে লক্ষ্য বাস্তবায়ন করতে প্রতিষ্ঠা করেন অলাভজনক প্রতিষ্ঠান 'রহনপুর ফটোগ্রাফি ক্লাব'। তিনি বলেন, আমাদের দেশের যে অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্য্য তা হয়তো হাজার হাজার ছবি তুলেও ফ্রেমে বন্দি করে রাখা যাবে না। তবে একটা বড় সমস্যা হলো উৎসাহ প্রদানকারীর সংখ্যা এখনও বেশ সীমিত। অনেক মানুষ আছে যারা ছবি তোলা দেখলে নাক সিটকায়।

ছবি তোলার প্রতিভা অন্বেষন এবং ছবির প্রতি ভালোবাসা জনসাধারণের মাঝে ছড়িয়ে দেওয়া, তরুণ আলোকচিত্রীদের অনুপ্রেরণা প্রদান করতে আমরা সংগঠনটিতে কাজ করছি। একবিংশ শতাব্দীর এসময়ে তরুণদের নতুন নতুন উদ্যমী আলোকচিত্রী তৈরিতে সহায়তা করছে বলেন তিনি। 

আলোকচিত্রী হিসেবে বিভিন্ন স্বীকৃতি অর্জন করেছেন তরুন এ শিক্ষার্থী। চিটাগং ইউনিভার্সিটি এডভেঞ্চার ক্লাব, রাজশাহী শিল্পকলা একাডেমি'সহ ফেসবুকে পরিচিত বিভিন্ন পেইজ যেমন 'শখের ছবিয়াল', 'ছবির ভুবন' ও 'Photo affairs' আয়োজিত প্রতিযোগিতায় তার বিভিন্ন ছবি খ্যাতি অর্জন করে।


সর্বশেষ সংবাদ