ক্যান্সার কেড়ে নিল দুই উপাচার্যের প্রাণ

মানারাত উপাচার্য নজরুল ইসলাম ও জবি উপাচার্য ইমদাদুল হক
মানারাত উপাচার্য নজরুল ইসলাম ও জবি উপাচার্য ইমদাদুল হক  © ফাইল ছবি

ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। আজ শনিবার (১১ নভেম্বর) ভোরে রাজধানীর বেসরকারি বিআরবি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। বেশ কিছুদিন যাবৎ ক্যান্সারে আক্রান্ত ছিলেন ড. ইমদাদুল হক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। 

এর আগে গত ২৪ অক্টোবর একই রোগে আক্রান্ত হয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলামও মৃত্যুবরণ করেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। মাত্র ১৮ দিনের ব্যবধানে দুরারোগ্য এই ব্যাধিতে কেড়ে নিল এই দুই উপাচার্যের প্রাণ।

জানা যায়, গত ১২ সেপ্টেম্বর ক্যান্সারের উন্নত চিকিৎসা নিতে অধ্যাপক ইমদাদুল হক সিঙ্গাপুরে গিয়েছেন। সেখানে তার রেডিও থেরাপি সম্পন্ন হয়েছিল। পরবর্তীতে শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় ১২ অক্টোবর দেশে ফিরে আসেন।

এরপর থেকে রাজধানীর বেসরকারি বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে তাকে ক্যামো থেরাপিও দেয়া হয়েছিল। পরবর্তীতে এক মাসের ব্যবধানে ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে তিনি মৃত্যুবরণ করেন। 

২০২১ সালের ১ জুন চার বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ডিন ড. ইমদাদুল হক। তাঁর জন্ম পাবনা জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে এমএসসি এবং ১৯৮৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

এদিকে, গত ২৪ অক্টোবর বিকেলে রংপুরের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেছেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

সেদিন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা রফিকুল আমিন খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, “উপাচার্য স্যার বেশ কিছুদিন যাবৎ দুরারোগ্য ব্যাধি ক্যান্সার রোগে আক্রান্ত ছিলেন। শেষের দিকে উনি নিজ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানে তিনি আজ শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।”

এর আগে ২০১৯ সালের ৮ ডিসেম্বর চার বছরের জন্য মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। দেশ বরেণ্য এই শিক্ষাবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের চেয়ারম্যান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।


সর্বশেষ সংবাদ