‘জাহাঙ্গীরনগর থিয়েটার পদক’ পেলেন অধ্যাপক আনু মুহাম্মদ

  © টিডিসি ফটো

‘জাহাঙ্গীরনগর থিয়েটার পদক- ২০২৩’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদ আনিসুর রহমান। ‘শিল্পের সৃজন হোক নিসর্গের প্রেরণায়’ স্লোগানে ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’ এর ৪৩ বছর পূর্তিতে ৬ দিন ব্যাপী নাট্যোৎসবে গুণীজন সম্মাননা হিসেবে তাকে এ পদক দেয়া হয়। 

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে নাট্যোৎসবের চতুর্থ দিনে তাকে এ সম্মাননা দেয়া হয়। এদিন, জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় জিরোম বিক্সবি'র ‘দি ম্যান ফ্রম আর্থ’ নাটক মঞ্চায়িত হয়। 

সম্মাননা প্রদানকালে সমাজে থিয়েটারের গুরুত্ব নিয়ে আনু মুহাম্মদ বলেন, থিয়েটার আমাদের সমাজ জীবনের অধিকার এবং দায়িত্ববোধ গুলো কি তা প্রতিফলিত করতে পারে। আমাদের চোখে হাত দিয়ে দেখাতে পারে। একটা থিয়েটারের মাধ্যমে নাচ-গান, রাজনীতি, নাটক, মিছিল, প্রতিবাদ সবই সরাসরি দেখানো সম্ভব। এটা একটা শৈল্পিক আন্দোলন। আর একটি বিশ্ববিদ্যালয়ে থিয়েটারের চর্চা শিক্ষার্থীদের তাদের চেতনার জগতকে চিনতে শেখায়। থিয়েটার হলো সমাজের দর্পন। সমাজকে উপলব্ধি করতে হলে থিয়েটারকে উপলব্ধি করতে হবে।

আয়োজনের শুভেচ্ছা বক্তব্যে দর্শন বিভাগের অধ্যাপক শওকত হোসাইন বলেন, শিল্পের একটি অন্যকম দিক হলো থিয়েটার। যার মাধ্যমে আমরা মানবজীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না এসবকিছুই নান্দনিক উপায়ে প্রকাশ করতে পারি। এজন্য একটি দেশ একটি সমাজ একটি জাতির জন্য শিল্পচর্চা, শিল্পের স্বাদ অন্বেষণ করা খুবই জরুরি। শিল্পই পারে আমাদের জীবনবোধ জাগ্রত করতে, দায়িত্ব সচেতন হতে  ও আমাদের প্রগতির পথে এগিয়ে দিতে। আজকে আলোকিত কিছু মানুষের সাথে আলোক অন্বেষনি একটি প্রোগ্রামে অংশগ্রণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর থিয়েটারের উপদেষ্টা ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পরভীন জলি, দর্শন বিভাগের  অধ্যাপক রায়হান রাইন ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, অধ্যাপক ড. আনু মুহাম্মদ ১৯৮২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগদান করেন। এছাড়া একই বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগেও শিক্ষকতা করেছেন তিনি। শিক্ষকতার পাশাপাশি বিশ্বব্যাপী শোষণ, বৈষম্য, নিপীড়ন ও আধিপত্য বিরোধী তত্ত্বচর্চ‍া ও লড়াইয়ে সক্রিয় অংশ নেন। এছাড়া, বাংলাদেশে মার্কসীয় অর্থনীতি ও রাজনৈতিক অর্থনীতি সংক্রান্ত আলোচনায় সবচেয়ে পরিচিত লেখক তিনি।


সর্বশেষ সংবাদ