নিউ ইয়র্কে বাংলাদেশী ছাত্রী খুন হওয়া সংবাদের ভাইরাল ছবিটি ভুয়া

ভুয়া
ভুয়া ছবিটি  © সংগৃহীত

সকাল থেকে ”আজ নিউ ইয়র্কে বাংলাদেশী ছাত্রীকে ট্রেন স্টেশনে ধাক্কা দিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সুষ্ঠ তদন্তের মাধ্যমে এই মর্মান্তিক হত্যাকাণ্ডের সঠিক বিচার নিশ্চিতের জোর দাবী জানাচ্ছি” শীর্ষক তথ্য সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ ও আইডি প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

দ্যা ডেইলি ক্যাম্পাস ফ্যাক্টচেক ভাইরাল হওয়া ছবিটির গুগল রিভার্স ইমেজ সার্চ করে দেখে। এতে দেখা যায়, ছবিটি নিউ ইয়র্কে বাংলাদেশী ছাত্রীকে ট্রেন স্টেশনে হত্যাকাণ্ডের কোন ঘটনা নয়। এমনকি ছবিটি সাম্প্রতিক কোন ছবিও নয়।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে জানা যায়, ঘটনাটি ২০১৯ সালের ২৪ অক্টোবরের। ওইদিন নিউ ইয়র্ক পোস্ট এ সংক্রান্ত একটি প্রতিবেদন ছাপায়।

“ট্রেনে এক মহিলাকে ধাক্কা দেওয়ার পর পাতাল রেলের নাশকতাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ” শীর্ষক ওই প্রতিবেদনের বরাত দিয়ে নিউ ইয়র্ক পোস্ট বলছে, বুধবার নিউ ইয়র্কের নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনের একটি ট্রেন স্টেশনে ওই মহিলাকে ধাক্কা দেওয়ার পর পুলিশ ইসাইয়া থম্পসন নামের এক নাশকতাকারীকে গ্রেপ্তার করেছে।

“পুলিশ মনে করে যে ইসাইয়া থম্পসন, এই বছর জরুরি ব্রেক টেনে ৭০০টিরও বেশি পাতাল রেল বিলম্ব করার জন্য সবচেয়ে বেশি পরিচিত। তিনি হলেন সেই নৃশংস যিনি ফোর্ট গ্রিনের ডেকালব অ্যাভিনিউ বি/কিউ স্টেশনে ওই মহিলাকে ধাক্কা দিয়েছিলেন, সূত্রটি বলেছে। ঘটনার পরদিন বৃহস্পতিবার বিকেলে তাকে হেফাজতে নেওয়া হয়েছে এবং অভিযোগটি মুলতবি রয়েছে, সূত্রটি জানিয়েছে।”

“প্রতিবেদনে আরও বলা হয়েছে, মর্মান্তিক এ ঘটনার একটি ভিডিও বুধবার সন্ধ্যায় প্রকাশ হয়েছে- এতে একজন লোককে দেখা যাচ্ছে, যাকে থম্পসন বলে মনে করা হচ্ছে, লাফিয়ে উঠছে এবং চিৎকার করছে। এসময় ট্রেনের যাত্রীদের মধ্যে আতঙ্ক দেখা গেছে।

নিউ ইয়র্ক পোস্টের মূল প্রতিবেদনটি দেখুন এখানে 

থম্পসন তখন তার কাছে দাঁড়িয়ে থাকা এক মহিলাকে ধাক্কা দিচ্ছে এবং লাফিয়ে উঠে চিৎকার করছে; এরপরই ঘটনাস্থলে উপস্থিত আরেকজন মহিলাকে ধাক্কা দিতে দেখা যাচ্ছে।”

এদিকে, ভিডিওতে দেখা যাচ্ছে, ওই মহিলাকে ধাক্কা দেওয়ার পর তিনি ট্রেনের সঙ্গে লেগে মাটিতে পড়ে যায়। এ ঘটনায় ওই মহিলাটি আহত হলেও হতাহতের কোন খবর দেয়নি নিউ ইয়র্ক পোস্ট।

এ ঘটনার ভিডিও দেখুন এখানে

অর্থাৎ, নিউ ইয়র্কে বাংলাদেশী ছাত্রীকে ট্রেন স্টেশনে ধাক্কা দিয়ে নির্মমভাবে হত্যাকাণ্ডের দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যে ছবিটি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা ও ভুয়া।


সর্বশেষ সংবাদ