ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের

আব্দুল মমিন
২০১৮ সালে ঈদের আগে উত্তরবঙ্গের মানুষের ঘরে ফেরার ছবি  © আব্দুল মমিন

তিন বছর আগে ঈদে ঘরমুখো মানুষের একটি ছবিকে পোশাককর্মীদের কাজে ফেরার ছবি হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন অনেকে। চলমান সর্বাত্মক বিধিনিষেধের মাঝেই তৈরি পোশাক কারখানা ১ আগস্ট থেকে হঠাৎ খুলে দেওয়ায় ঢাকামুখী মানুষের ঢল নামে। সামাজিক যোগাযোগমাধ্যমের বহু পোস্টে এসব পরিস্থিতি তুলে ধরতে ওই ছবিটি শেয়ার করা হয়েছে।

ছবিটি ফ্রিল্যান্স আলোকচিত্রী আব্দুল মমিনের তোলা। এটি ২০১৮ সালের জুনে ঈদ উপলক্ষে ঘরে ফেরা মানুষের। দ্যা ডেইলি ফ্যাক্টচেকের অনুসন্ধানে এমনটি জানা গেছে।

এদিকে গত শনিবার (৩১ জুলাই) শর্মিষ্ঠা রায় নামক একটি ফেসবুক একাউন্ট থেকে আয়মান সাদিক নামক গ্রুপে ‘দাসের দল নগরে ফিরছে’ ক্যাপশন দিয়ে ছবিটি পোস্ট করা হয়। একইভাবে অনেকেই ফেসবুকে ছবিটি সাম্প্রতিক ঘটনার সঙ্গে যুক্ত করে পোস্ট দিয়েছেন। দেখুন এখানে, এখানে এবং এখানে

ফেসবুক পোস্টের স্ক্রিনশট

গতকাল রোববার রাতে ছবিটির আলোকচিত্রী আব্দুল মমিন নিজের ফেসবুক একাউন্টে এক পোস্টে লিখেছেন, ‘আমার নিম্নোক্ত ছবিটি বিভিন্ন ফেসবুক পেজ ও প্রোফাইলে করোনাকালীন সময়ে গণপরিবহনের দুরবস্থার ছবি হিসেবে শেয়ার করা হচ্ছে। সবার অবগতির জন্য জানাচ্ছি, করোনা মহামারী আসার অনেক পূর্বে ২০১৮ সালের জুন মাসে আমি ছবিটি নিজ জেলা বগুড়ায় তুলেছিলাম। ছবির ঘটনাটি দুঃখজনক হলেও খুবই সাধারণ, প্রত্যেক ঈদে কর্মজীবী মানুষ গ্রামে ছুটি কাটাতে এভাবে ঢাকা হতে ট্রাকে করে বাড়ি ফেরে...’

তিন বছর আগের ছবিটি আব্দুল মমিন ২০২০ সালের ৬ জুন তিনি নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও ছবিটি প্রকাশ করেন। দেখুন এখানে। এতে দেখা গেছে, ট্রাকভর্তি নারী-পুরুষ এবং শিশু, তাদের কেউ শুয়ে কেউ বসে বা দাঁড়িয়ে ভ্রমণ করছেন।

তা ছাড়া ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার বাংলাদেশ ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। দ্য ডেইলি স্টারের অনলাইন বাংলা সংস্করণে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, আব্দুল মোমিন (৩০) একজন ফ্রিল্যান্স আলোকচিত্রী। তিনি এ পর্যন্ত শতাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ