ব্রাজিল টিমকে পচা ডিম দিয়ে বরণের ভুয়া ভিডিও নতুন করে প্রচার

ফেসবুক
ফেসবুক পোস্ট  © স্ক্রিনশট

‘ব্রাজিল টিমকে পঁচা ডিম দিয়ে বরণ করে নিচ্ছে ব্রাজিলিয়ানরা’, এমন ক্যাপশন দিয়ে এক মিনিট ১৬ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে , একটি বাসে ডিম ও ইটপাটকেল ছুঁড়ছেন বিক্ষুব্ধরা। ভাইরাল হওয়া ফেসবুক পোস্টের দাবি, বাসটিতে করে ব্রাজিল ফুটবল দলের খেলোয়াড়েরা যাচ্ছিলেন দেখে ব্রাজিলের বিক্ষুব্ধ লোকজন কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায় বাসে ডিম ছুঁড়ছেন।

অথচ ভিডিওটি ২০১৮ সালের একটি নির্বাচন পূর্ববর্তী রাজনৈতিক মিছিলের সামনে দিয়ে যাওয়া সাধারণ যাত্রীবাহী বাসের বলে জানা গেছে। তবে ভিডিওতে বাসের ভেতরের যাত্রীদের দেখা যায়নি। ডিম নিক্ষেপকারীদের এক যুবকের গায়ে ব্রাজিল ফুটবল দলের জার্সি এবং এক নারীকে তাঁর পিঠে ব্রাজিলের জাতীয় পতাকা জড়িয়ে রাখতে দেখা যায়।

গতকাল রোববার রাতে জাইমা রহমান নামক একটি ফেসবুক পেজ থেকে এই ভিডিওটি পোস্ট করা হয়। ক্যাপশনে লেখা হয়, ‘ব্রাজিল টিমকে পঁচা ডিম দিয়ে বরণ করে নিচ্ছে ব্রাজিলিয়ানরা...’ এ ছাড়া একই দাবিতে অনেক ফেসবুক একাউন্ট ও পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়। দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ২০১৮ সালেও ভিডিওটি ভাইরাল হয়েছিল। সেসময় দাবি করা হয়েছিল, ২০১৮ সালের রাশিয়া ফুটবল বিশ্বকাপ থেকে ফেরা ব্রাজিল দলকে ডিম নিক্ষেপ করছেন বিক্ষুব্ধ সমর্থকেরা। দেখুন এখানে এবং এখানে। অথচ রাশিয়া বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের জুলাইয়ে। আর ভিডিওটি আপলোড করা হয়েছিল ২০১৮ সালের মার্চে। পর্তুগিজ একটি ইউটিউব চ্যানেলে সে বছরের ২৭ মার্চ ভিডিওটি পোস্ট করা হয়।

বুমের ফ্যাক্টচেক স্টোরির শিরোনামের স্ক্রিনশট

২০১৮ সালের ১২ জুলাই ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান বুম এই ভিডিওটি যাচাই করে ফ্যাক্টচেক স্টোরি প্রকাশ করে। সেখানে বলা হয়, ভিডিওটি ব্রাজিল ফুটবল দলের নয়, এটি বরং ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভার বিরোধীদের মিছিলের সামনে পড়া সাধারণ যাত্রীবাহী একটি বাস।

তা ছাড়া এ সংক্রান্ত পর্তুগিজ ভাষার ব্রাজিলীয় সংবাদমাধ্যম ক্যাটভি ডটকমে ২০১৮ সালের ২৬ মার্চ প্রকাশিত খবরে বলা হয়, সাধারণ যাত্রীবাহী বাসটি রাজনৈতিক কর্মীদের হামলার শিকার হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ