মানুষের মতো বিরল প্রাণি নয়, এগুলো সিলিকোন নির্মিত শিল্পকর্ম

ফেসবুক
মানুষের মতো বিরল প্রাণির সন্ধান মিলেছে দাবি করা ফেসবুক পোস্ট  © স্ক্রিনশট

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে  মানুষের মতো এক বিরল প্রাণির দেখা মিলেছে বলে দাবি করা হয়েছে। মূলত এটি সিলিকোনের তৈরি শিল্পকর্ম। বিভিন্নভাবে এটিকে মানুষের মতো বিরল প্রজাতির প্রাণি হিসেবে আখ্যায়িত করে সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইনে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এমন দাবি করা কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ১৮ জুন ঢাকা পোস্ট অনলাইন নামক একটি ফেসবুক পেজের পোস্টে লেখা হয়, ‘‘দেখা মিলল মানুষের মতো এক বি’রল প্রা’ণীর’’। সেখানে একই শিরোনামের ‘ঢাকা পোস্ট অনলাইন ডটকম’ নামক একটি ওয়েবসাইটের লিংক শেয়ার করা হয়। ওয়েবসাইটের পোস্টের বর্ণনাটি এই ফ্যাক্টচেক স্টোরির নিচের দিকে উল্লেখ করা আনন্দবাজার পত্রিকা অনলাইনের প্রতিবেদনটির প্রায় হুবহু কপি।

ছবিগুলো প্রথম আপলোড হয় ২০১৮ সালের ৩ অক্টোবর লাইরা মাগানুকো নামক ইতালীয় ভাস্করের ফেসবুক একাউন্টে। হাইপার রিয়েলিটি নিয়ে কাজ করা এই শিল্পী সিলিকোনের সাহায্যে এসব ভাস্কর্য তৈরি করেন।

ইতালীয় শিল্পী লাইরা মাগানুকোর ফেসবুক পোস্টের স্ক্রিনশট

 

বাংলাদেশসহ ভারতের বেশকিছু ফেসবুক পোস্টে বিরল প্রজাতির মানবসদৃশ এই প্রাণির অস্তিত্ব ভারতে পাওয়া গেছে বলে দাবি করা হয়। তবে বাংলাদেশ ও ভারতের মূলধারার সংবাদমাধ্যমে এমন দাবির সপক্ষে কোনো খবর খুঁজে পাওয়া যায়নি।

ভারতের পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকা অনলাইনে ‘পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে বিরল প্রাণীর হদিশ?’ শিরোনামে এক প্রতিবেদনে জানানো হয়, ভারতে এমন কোনো প্রাণির অস্তিত্ব নেই। গত বছরের ২৩ সেপ্টেম্বর আনন্দবাজার পত্রিকা অনলাইনে প্রতিবেদনটি প্রকাশিত হয়।

এ ছাড়া গত গত বৃহস্পতিবার (২৪ জুন, ২০২১) সংবাদ সংস্থা এএফপির বাংলা ফ্যাক্টচেকের পক্ষ থেকেও মানুষের মতো বিরল প্রাণির সন্ধান মিলেছে এমন দাবি খণ্ডন করে ফ্যাক্টচেক করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x