দক্ষিণ কোরিয়ার সেনাদের ইসলাম গ্রহণের পুরনো খবর নতুন করে প্রচার

ফেসবুক পোস্ট
দক্ষিণ কোরিয়ার সেনা সদস্যদের ইসলাম গ্রহণের দেড় যুগ আগের খবর নতুন করে ছড়ানো ফেসবুক পোস্ট  © স্ক্রিনশট

১৭ বছর আগে দক্ষিণ কোরিয়ার একদল সেনা সদস্যদের ইসলাম গ্রহণের ভিডিও নতুন করে শেয়ার দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। একটি ছবি পোস্ট করে বলা হচ্ছে, এটি সম্প্রতি দক্ষিণ কোরিয়ার একদল সেনা সদস্যের ইসলাম ধর্ম গ্রহণের। ছবিটিতে দেখা যাচ্ছে একটি কক্ষে এক সেনা সদস্য দাঁড়িয়ে কথা বলছেন। সামনে মুখোমুখি দাঁড়িয়ে আছেন পাঞ্জাবি ও টুপি পরিহিত দুজন এবং পেছনে বসে আছেন বেশ কয়েকজন সেনা সদস্য।

গত ২ জুন নওশাদ ইসলাম নামক ফেসবুক একাউন্ট থেকে ছবিটি পোস্ট করে বলা হয়, ‘#আলহামদুলিল্লাহ, ৩৪ জন দক্ষিণ কোরিয়ার সেনা কর্মকর্তা ডকুমেন্টসহ লিখিতভাবে ইসলাম গ্রহণ করেছেন। আল্লাহ তাঁদের কবুল করুন। আমীন।।।’ 

এ ছাড়া ‘মিজানুর রহমান আজহারী সমর্থক গ্রুপ, রেসপেক্টফুল পারসন’ নামক ফেসবুক গ্রুপে একই বাক্য জুড়ে দিয়ে ছবিটি প্রকাশ করা হয় আল উবাদা নামক ফেসবুক একাউন্ট থেকে। সেখানে পোস্টটিতে ছয়শোর বেশি মন্তব্য পড়ে এবং ছয়শতাধিক শেয়ার হয়।

মূলত খবরটি ২০০৪ সালের এবং শেয়ার করা ছবিটিও সেই সময়ের।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্যা স্টারের অনলাইনে ২০০৪ সালের ২৯ মে সাউথ ‘কোরিয়ান সোলজারস কনভার্ট টু ইসলাম বিফোর ইরাক ট্যুর’ শিরোনামে এ নিয়ে একটি প্রতিবেদনে প্রকাশিত হয়। এতে বলা হয়, সেসময় যুদ্ধবিধ্বস্ত ইরাকে সহায়তা করতে চিকিৎসা সেবা দিতে ৩০০০ জন সেনা সদস্য এবং ৬৫০ জন চিকিৎসাকর্মী পাঠানোয় দক্ষিণ কোরিয়া। তাদের ৩৭ জন সেনা সদস্য ইরাকে যাওয়ার আগমুহুর্তে ইসলাম ধর্ম গ্রহণ করেন। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি মসজিদে তারা ধর্মান্তরিতকরণ কার্যক্রম সম্পন্ন করেন।

এ ছাড়া টার্নটুইসলাম ডটকম নামের একটি ব্লগে ২০০৬ সালের ১৬ অক্টোবর ছবিটি পোস্ট করা হয়েছে। সেখানেও মূল ছবিটি যুক্ত করা হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ