প্রতিদিন ২৫ কিলোমিটার পায়ে হেঁটে হজ করতে চান শিহাব

ছেলে
শিহাব চতুর  © সংগৃহীত

ভারতের কেরালা রাজ্যের এক শহরে বাস করেন শিহাব চত্তুর নামক একজন মুসলিম যুবক। তিনি প্রতিজ্ঞা করেছেন পায়ে হেঁটে হজ করবেন। তার বাড়ি থেকে মক্কা নগরীরর যে দূরত্ব তাতে পায়ে হেঁটে হজ করা সহজসাধ্য নয়। বাড়ি থেকে ৮৬৪০ কিলোমিটার দূরে মক্কায় পায়ে হেঁটে গিয়েই পবিত্র হজ আদায় করবেন শিহাব। 

ভারতের কেরালা থেকে পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত হয়ে সৌদি আরবে পৌঁছাবেন। শিহাবের আশা, ছয় দেশের সীমানা অতিক্রম করে ২০২৩ সালের হজে অংশগ্রহণ করতে পারবেন তিনি। হজ পালন শেষে তিনি পরিশুদ্ধ হৃদয় নিতে দেশে ফিরতে চান।

গত ২ জুন হজযাত্রা শুরু করেছেন তিনি। অনেকটা পথ পাড়ি দিয়ে তিনি এখন ভারতের গুজরাটে অবস্থান করছেন। তার আশা, ২৮০ দিনে তিনি আট হাজার ৬৪০ কিলোমিটার পথ পায়ে হেটে যেতে সক্ষম হবেন। প্রতিদিন তিনি ২৫ কিলোমিটার করে পথ হাঁটছেন। তার পরিবার, বন্ধুমহলসহ অসংখ্য মানুষ তাকে সমর্থন করছেন। 

আরও পড়ুন: বিতর্কিত পতাকা সরাল পাকিস্তান দূতাবাস

ভারতীয় গণমাধ্যম মাতৃভূমিকে শিহাব বলেন, আমি এখন হেঁটে মক্কায় যাওয়ার ইচ্ছা করেছি। প্রত্যেক সক্ষম মুসলিমের জন্য জীবনে একবার হজ করা ফরজ। আমি একজন সুস্থ মানুষ এবং দিনে আমি ২৫ কিলোমিটার হাঁটতে পারি। সুতরাং আমার হজযাত্রা শুরু করা আবশ্যক। আমার পরিবার, বন্ধুমহলসহ অসংখ্য মানুষ আমাকে সমর্থন করেছেন। 

শিহাব তার সাথে নিয়েছেন ১০ কেজি ওজনের একটি ব্যাগ। যাতে রয়েছে একটি বিছানা, একটি ছাতা ও চার সেট কাপড়। তার ধারণা তিনি মসজিদে বিনা পয়সায় থাকতে পারবেন এবং মানুষ তাকে আপ্যায়ন করবে।


x

সর্বশেষ সংবাদ