এনআইআরএফ র‍্যাঙ্কিং

ভারতের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান-বিশ্ববিদ্যালয়-কলেজ-মেডিকেলের তালিকা প্রকাশ

ভারতের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি মাদ্রাজ, বিশ্ববিদ্যালয়ে আইআইএসসি বেঙ্গালুরু
ভারতের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি মাদ্রাজ, বিশ্ববিদ্যালয়ে আইআইএসসি বেঙ্গালুরু  © টিডিসি ফটো

শিক্ষার মানে ভারতের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান কোনগুলো, তার তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়। আজ শুক্রবার (১৫ জুলাই) দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের (এনআইআরএফ র‍্যাঙ্কিং ২০২২) তালিকা প্রকাশ করেন। 

দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে আরও একবার মাদ্রাজের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিকেই (আইআইটি) বেছে নেওয়া হয়েছে। ইঞ্জিনিয়ারিং শাখার পাশাপাশি সর্বোপরি হিসাবেও মাদ্রাজ আইআইটিকেই সেরা বিশ্ববিদ্যালয় হিসাবে বেছে নেওয়া হয়েছে। 

তাছাড়া দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসাবে প্রথম স্থান অধিকার করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স বা আইআইএস বেঙ্গালুরু। গবেষণা প্রতিষ্ঠান হিসেবেও এটি সবার সেরা।

কেন্দ্রের তথ্য় অনুযায়ী, এবার ১১টি বিভাগে সেরা প্রতিষ্ঠান চিহ্নিত করা হয়েছে। সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের শিরোপা দেওয়া হয়েছে আইআইটি মাদ্রাজকে। এই নিয়ে চতুর্থবার এই শিক্ষাপ্রতিষ্ঠান সেরার তালিকায় প্রথম স্থান দখল করল। বিগত সাত বছর ধরে সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের শিরোপাও রয়েছে আইআইটি মাদ্রাজের দখলেই।

র‌্যাঙ্কিংয়ে ভারতের সেরা কলেজ দিল্লির মিরান্ডা হাউস। আর সেরা বিজনেস স্কুল আইআইএম আহমেদাবাদ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে আইআইএম বেঙ্গালুরু ও  আইআইএম কলকাতা। 

র‌্যাঙ্কিংয়ে সেরা মেডিকেল কলেজ হিসাবে শীর্ষ স্থান দখল করেছে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স বা এইমস। চেন্নাইয়ের সবিতা ইনস্টিটিউট অব মেডিকেল অ্যান্ড টেকনিক্যাল সায়েন্সকে দেশের সেরা ডেন্টাল কলেজ হিসাবে নির্বাচিত করা হয়েছে।

স্থাপত্য শাখায় উত্তরাখণ্ডের রুরকির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি; আইন শাখায় বেঙ্গালুরু এর ন্যাশনাল ল স্কুল অব ইন্ডিয়া ইউনিভার্সিটি; ফার্মেসি শাখায় নয়া দিল্লির জামিয়া হামদর্দকে সেরা প্রতিষ্ঠান হিসেবে বেছে নেওয়া হয়েছে।

জানা যায়, এই র‌্যাঙ্কিং ভারতের উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধানকারী শিক্ষার্থীদের তাদের অ্যাডমিশন সংক্রান্ত বিষয়ে সহায়তা করবে বলেই অনুমান করা হয়। বার্ষিক এই র‍্যাঙ্কিং সাধারণত এপ্রিল মাসেই ঘোষণা করা হয়। কিন্তু নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কয়েকবছর ধরে এই তালিকা বিলম্বে প্রকাশ করা হচ্ছে।

উল্লেখ্য, গত বছর ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কে 'ওভারঅল ও ইঞ্জিনিয়ারিং' ক্যাটেগরিতে সেরা প্রতিষ্ঠানের তকমা পেয়েছিল আইআইটি মাদ্রাজ। বিশ্ববিদ্যালয় ক্যাটেগরিতে দেশের মধ্যে সেরা প্রতিষ্ঠানের র‍্যাঙ্ক করেছিল Iআইআইএস বেঙ্গালুরু। সেরা মেডিকেল কলেজ নির্বাচিত হয়েছিল এইমস দিল্লি। সেরা আইন শিক্ষা প্রতিষ্ঠান ঘোষণা করা হয়েছিল এনএলএসআইইউ, বেঙ্গালুরু। ম্যানেজমেন্ট ক্যাটেগরিতে সেরা ছিল আইআইএম আমদাবাদ।


সর্বশেষ সংবাদ