বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়
এবারও তালিকার এক নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটি  © লোগো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩ সালের র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। সংস্থাটির ওয়েবসাইটে বুধবার (৮ জুন) এক হাজার ৪০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। 

তথ্যমতে, বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ের সেরা কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। একাডেমিক র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংও তালিকা প্রকাশ করে। প্রতিবছর জুন মাসে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে কিউএস।

একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করে প্রতিষ্ঠানটি।

সেরা দশ বিশ্ববিদ্যালয়
এবার বিশ্বসেরা দশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে ৫টি। এছাড়া যুক্তারাজ্যের ৪টি ছাড়াও এ তালিকায় রয়েছে সুইজারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়। তালিকার এক নম্বরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), গতবারও এটি তালিকার এক নম্বরে ছিল।

এরপর রয়েছে যথাক্রমে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্রের হাভার্ড ইউনিভার্সিটি, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (ক্যালটেক), লন্ডনের ইম্পেরিয়াল কলেজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, সুইজারল্যান্ডের ইটিএইচ জুরিখ এবং  মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটি।

১) এমআইটি- ১০০ পয়েন্ট
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি ১৮৬১ সালে প্রতিষ্ঠিত। এমআইটি আধুনিক প্রযুক্তি এবং বিজ্ঞানের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, এটিকে বিশ্বের শীর্ষস্থানীয় একাডেমিক প্রতিষ্ঠানগুলির মধ্যে এটি একটি।

২) ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়- ৯৮.৮ পয়েন্ট
ইউনিভার্সিটি অফ কেমব্রিজ হল যুক্তরাজ্যের কেমব্রিজে অবস্থিত একটি কলেজিয়েট গবেষণা বিশ্ববিদ্যালয়। ১২০৯ সালে প্রতিষ্ঠিত এবং ১২৩১ সালে তৃতীয় হেনরি দ্বারা একটি রাজকীয় সনদ মঞ্জুর করা হয়। কেমব্রিজ ইংরেজিভাষী বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের তৃতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়।
  
৩) স্টান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়- ৯৮.৫ পয়েন্ট
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, আনুষ্ঠানিকভাবে লেল্যান্ড স্ট্যানফোর্ড জুনিয়র ইউনিভার্সিটি নামে পরিচিত। এটি একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয় যা ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ডের আদমশুমারি-নির্ধারিত স্থানে পালো অল্টো শহরের কাছে অবস্থিত। ক্যাম্পাসটি ৮১৮০ একর (৩৩১০ হেক্টর) জুড়ে রয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তমগুলির মধ্যে রয়েছে এবং ১৭০০০ জনেরও বেশি শিক্ষার্থী রয়েছে এইখানে।

৪) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়- ৯৮.৪ পয়েন্ট
ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে অবস্থিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইংরেজি ভাষাভাষী জগতের সবচেয়ে পুরাতন বিশ্ববিদ্যালয়। ধারণা করা হয় ১১শ শতাব্দীর শেষ দিকে অথবা ১২শ শতাব্দীর প্রথমে এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম হিসেবে সর্বস্বীকৃত।

৫) হার্ভার্ড বিশ্ববিদ্যালয়- ৯৭.৬ পয়েন্ট
হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। উচ্চ শিক্ষামানের জন্য প্রসিদ্ধ এই শিক্ষায়তন আইভি লীগের সদস্য। এটি ম্যাসাচুসেট্‌স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। হার্ভার্ড মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার প্রাচীনতম প্রতিষ্ঠান এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম।

৬) ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউড অফ টেকনোলজি (ক্যালটেক)- ৯৭ পয়েন্ট
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (ক্যালটেক) ক্যালিফোর্নিয়ার পাসাডেনাতে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান ও প্রকৌশলে এটি শক্তির জন্য পরিচিত এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ইনস্টিটিউটগুলির একটি ছোট গ্রুপের মধ্যে রয়েছে যা প্রাথমিকভাবে বিশুদ্ধ এবং প্রয়োগ বিজ্ঞানের কাজে নিবেদিত।

৭) ইমপেরিয়াল কলেজ- ৯৭ পয়েন্ট
ইম্পেরিয়াল কলেজ লন্ডন (আনুষ্ঠানিকভাবে দ্য ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন) যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি বিজ্ঞান, প্রকৌশল, চিকিৎসাবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় গুরুত্বারোপ করে। এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বের মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের একটি হিসেবে গণ্য করা হয়। ইম্পেরিয়ালের প্রধান ক্যাম্পাস সেন্ট্রাল লন্ডনের দক্ষিণ কেনসিংটনে অবস্থিত। এর মূলত চারটি অনুষদ যার অধীনে ৪০টির বেশি বিভাগ, ইন্সটিটিউট ও গবেষণা কেন্দ্র রয়েছে।

৮) ইউসিএল- ৯৫ পয়েন্ট
ইউনিভার্সিটি কলেজ লন্ডন, যা UCL লন্ডন, যুক্তরাজ্যের একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয় হিসেবে কাজ করে। এটি ফেডারেল ইউনিভার্সিটি অফ লন্ডনের একটি সদস্য প্রতিষ্ঠান, এবং যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় এবং স্নাতকোত্তর তালিকাভুক্তির দ্বারা বৃহত্তম। ১৮২৬ সালে জেরেমি বেন্থামের উগ্র ধারণা দ্বারা অনুপ্রাণিত প্রতিষ্ঠাতাদের দ্বারা লন্ডন বিশ্ববিদ্যালয় হিসাবে এটি প্রতিষ্ঠিত হয়।

৯) সুইজারল্যান্ড এইটিএইস জুরিক- ৯৩.৬ পয়েন্ট
ETH জুরিক বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি এবং এটি তার অত্যাধুনিক গবেষণা এবং উদ্ভাবনের জন্য পরিচিত। এটি ১৮৫৫ সালে সুইস ফেডারেল পলিটেকনিক স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ২১ জন নোবেল বিজয়ী, ২ ফিল্ডস পদক বিজয়ী, ৩ জন প্রিটজকার পুরস্কার বিজয়ী এবং ১ টিউরিং পুরস্কার বিজয়ী প্রাক্তন ছাত্র রয়েছে এই প্রতিষ্ঠানের। এদের মধ্যে মহান আলবার্ট আইনস্টাইন ও রয়েছেন।

১০) শিকাগো বিশ্ববিদ্যালয়- ৯৩.২ পয়েন্ট
শিকাগো বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ব্যক্তি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়। ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরের হাইড পার্ক এবং তার পাশ্ববর্তী অঞ্চল জুড়ে এই বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। ১৮৯০ সালে এটি প্রতিষ্ঠা করে যৌথভাবে "অ্যামেরিকান ব্যাপ্টিস্ট এডুকেশন সোসাইটি" এবং তেল ব্যবসায়ী জন ডি রকফেলার। বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস হয় ১৮৯২ সালের ১ অক্টোবর।


x

সর্বশেষ সংবাদ