টুইটার ব্যবহার করতে খরচ লাগবে, ইলন মাস্কের নতুন ঘোষণা

ইলন মাস্ক
ইলন মাস্ক  © ফাইল ফটো

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের বাণিজ্যিক ও সরকারি ব্যবহারকারীদের ‘সামান্য’ ফি দিতে হতে পারে বলে জানিয়েছেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক।

টুইটারের পরিচালনা বোর্ড মাস্কের কাছে ৪৪ বিলিয়ন ডলারে বিক্রি করে দেওয়ার প্রস্তাবে সম্মত হওয়ার পরে এ ঘোষণা দিলেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এরই মধ্যে টুইটার নিয়ে মাস্ক বলেছেন তার পরিকল্পনার কথা। বুধবার সকালে এক টুইট বার্তায় টানলেন অর্থের বিনিময়ে সেবার বিষয়টিও।

টুইটারের মালিক ধনকুবের মাস্ক লিখেছেন, ‘সাধারণ ব্যবহারকারীদের জন্য টুইটার সব সময়ই ফ্রি সেবা দেবে। তবে সরকারি বা বাণিজ্যিকভাবে ব্যবহার করা হলে এর জন্য সামান্য কিছু ফি দেয়া লাগতে পারে।’

অবশ্য এ বিষয়ে বিস্তারিত জানতে বার্তাসংস্থা রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও টুইটার কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

গত ৪ এপ্রিল জানা যায়, টুইটারের প্রায় ৯ দশমিক ২ শতাংশ শেয়ারের মালিক ইলন মাস্ক। যার জন্য তিনি খরচ করেছেন ২ দশমিক ৪ বিলিয়ন ডলার। সে সময় একক মালিক হিসেবে প্রতিষ্ঠানটির সবচেয়ে বেশি শেয়ারের মালিক হলেও ১০ এপ্রিল টুইটার বোর্ডের মিটিংয়ে যোগ দিতে অস্বীকার করেন তিনি। পরে ইলন মাস্ক তার পরিকল্পনা স্পষ্ট করেন যে তিনি আসলে পুরো টুইটারই চান।

এরপর ১৪ এপ্রিল ইলন মাস্ক টুইটারের বাকি শেয়ারগুলোর প্রতিটি ৫৪ দশমিক ২০ ডলারে কিনে নেয়ার প্রস্তাব দেন, যা আগের কেনা ৯ দশমকি ২ শতাংশ শেয়ারের থেকে ৩৮ শতাংশ বেশি। মাস্কের বক্তব্য ছিল, কার্যকর গণতন্ত্রের জন্য বাকস্বাধীনতা একটি সামাজিক বাধ্যবাধকতা। বর্তমান কাঠামোতে টুইটার তা দিতে পারবে না।

পরে তিনি ‘সেরা ও চূড়ান্ত’ প্রস্তাব হিসেবে ৪৪ বিলিয়ন ডলারে কোম্পানিটিকে ব্যক্তিগতভাবে কিনে ফেলার প্রস্তাব দেন। টুইটারের মালিক হওয়ার পরপরই এক টুইটে ইলন মাস্ক বলেন, ‘আমি আশা করি, আমার কট্টর সমালোচকও টুইটারে থাকতে পারবে, কারণ এটিকেই বাকস্বাধীনতা বলে।'


সর্বশেষ সংবাদ