১১ এপ্রিল ২০২২, ১২:০৩

ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন

ন্যাটো  © সংগৃহীত

এবার সামরিক জোট ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। এই গ্রীষ্মেই তারা ন্যাটোতে যোগ দেয়ার লক্ষ্যে সবকিছু প্রস্তুত করছে। এই সিদ্ধান্তের ফলে ন্যাটোর সদস্য সংখ্যা ৩০ থেকে বেড়ে ৩২ হতে যাচ্ছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য টাইমস।

এদিকে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার খবরে উচ্ছ্বসিত ন্যাটো ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। তবে দেশ দুটি ন্যাটোতে যোগ দিলে মস্কো ক্ষুব্ধ হবে।

ধারণা করা হচ্ছে, এ বছরের জুনেই ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড। এরপরেই যুক্ত হবে সুইডেনও। যদিও মস্কো এ নিয়ে হেলসিংকিকে হুমকি দিয়েছে। দুই দেশের মধ্যে রয়েছে প্রায় ১৪০০ কিলোমিটারের সীমান্ত। তবে রাশিয়ার ইউক্রেনে হামলার পর এখন ন্যাটোতে যোগ দেয়ার বিকল্প দেখছে না ফিনল্যান্ড।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, ন্যাটোর সম্ভাব্য সদস্যপদ নিয়ে আগামী সপ্তাহে তাদের পার্লামেন্টে আলোচনা শুরু করা হবে। গ্রীষ্মের আগেই বিষয়টি নিয়ে আলোচনা শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুন: কর্মস্থলে এক বছর ধরে গায়েব ‘বিসিএস ক্যাডার’ সেই কনস্টেবল

ন্যাটোর কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনে অভিযান শুরুর পর ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানের বিষয়টি গুরুতর হয়ে উঠেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের কর্মকর্তারা বলেছেন, বিষয়টি ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে পৌঁছেছে। এ ব্যাপারে স্টকহোম ও হেলসিঙ্কির পররাষ্ট্রমন্ত্রী বৈঠকও করেছেন।

কর্মকর্তারা বলছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ন্যাটোকে পুনরুজ্জীবিত ও ঐক্যবদ্ধ করতে আলোচনা চলছে। পুতিন ইউক্রেন অভিযানের আগে থেকে দাবি করে আসছেন, ন্যাটো সদস্য বাড়ানোর চেষ্টা করছে, যা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি।

এদিকে গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) এক প্রতিক্রিয়ায় ক্রেমলিন জানায়, সুইডেন ও ফিনল্যান্ড যদি ন্যাটোতে যোগ দেয়, তবে চলমান পরিস্থিতির ভারসাম্য বজায় রেখে যোগ দিতে হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্কাই নিউজকে বলেন, পশ্চিমে আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে আমাদেরকে আরও বাস্তবধর্মী হতে হবে।

চলতি সপ্তাহে ন্যাটোর মহাসচিব জেনস স্টলেনবার্গ বলেন, সুইডেন ও ফিনল্যান্ড চাইলে খুব সহজেই ন্যাটোতে যোগ দিতে পারে। তারা অনেক বছর ধরে একসঙ্গে কাজ করেছে। আমরা জানি, তারা ন্যাটোর মান পূরণ করতে পারবে।