জেলেনস্কিকে নোবেল দেওয়ার দাবি

 ভোলোদিমির জেলেনস্কি
ভোলোদিমির জেলেনস্কি  © সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির নাম ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করার আবেদন জমা পড়ল নোবেল কমিটিতে। নরওয়ের নোবেল কমিটিকে এই আবেদনটি করেছেন ইউরোপের বিভিন্ন প্রাক্তন এবং বর্তমান রাজনীতিবিদরা। পাশাপাশি এই কমিটিকে মনোনয়ন প্রক্রিয়া মার্চ মাসের ৩১ তারিখ অবধি বাড়ানোর জন্যও অনুরোধ জানিয়েছেন তারা।

শুক্রবার (১৮ মার্চ) বার্তা সংস্থা এএনআই’র বরাতে এনডিটিভি জানিয়েছে, জেলেনস্কিকে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করতে এ বছরের মনোনয়ন প্রক্রিয়ার সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর অনুরোধ করা হয়েছে।

গত ১১ মার্চ প্রকাশিত এক বিবৃতিতে ইউরোপীয় নেতারা বলেছেন, কমিটির কাছে আমদের বিনীত অনুরোধ, প্রেসিডেন্ট জেলেনস্কি এবং ইউক্রেনের জনগণের জন্য নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন প্রক্রিয়ার সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হোক।

আরও পড়ুন: প্রশ্নের উত্তর না বলায় পরীক্ষা শেষে বেধড়ক পেটালো বন্ধুরা

ইউক্রেনীয়দের কথা বিবেচনায় এ বছর নোবেল শান্তি পুরস্কারে নাম অন্তর্ভুক্তির প্রক্রিয়া ফের চালু করার আহ্বান জানিয়েছেন পশ্চিমা নেতারা।

এই বছর ২৫১ জন ব্যক্তি এবং ৯২টি সংস্থা নোবেল শান্তি পুরস্কারের জন্য আবেদন করেছেন। অক্টোবর মাসের ৩ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত বিভিন্ন নোবেল প্রাপকের নাম ঘোষণা করা হবে।


সর্বশেষ সংবাদ