‘অস্ত্র হাতে যুদ্ধের মাঠে ইউক্রেনের সেরা সুন্দরী’ খবরটি ভুয়া

বিনোদন
আনাস্তাসিয়া লেনা  © টিডিসি ফটো

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দেশটির সাবেক মিস গ্র্যান্ড ইউক্রেন বিজয়ী আনাস্তাসিয়া লেনা অস্ত্র হাতে যুদ্ধে নেমেছে সম্প্রতী এমন একটি সংবাদ মূলধারার বিভিন্ন গণমাধ্যম প্রকাশ করেছে। একাধিক সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে মিস গ্র্যান্ড আনাস্তাসিয়া লেনা ছবিসহ খবর শেয়ার করে দাবি করা হয়েছে রাশিয়ার হামলার বিরুদ্ধে দেশকে রক্ষা করতে যুদ্ধে নেমেছেন তিনি।

ইংরেজিভাষী কিছু সংবাদমাধ্যম তার একটি ছবিকে যুদ্ধ নামার ছবি দাবি করে বিভ্রান্তিকর সংবাদ প্রচার করে। পরে এসব খবরের সূত্র উল্লেখপূর্বক বা উল্লেখ ব্যতিত বাংলাদেশের বিভিন্ন গনমাধ্যম সংবাদটি প্রচার করেন। প্রকৃতপক্ষে খবরটি আসলে ভুয়া।

ইউক্রেনের সাবেক এই মিস গ্র্যান্ডের ছবিটিকে কেন্দ্র করে বিভ্রান্তিকর খবর ছড়িয়ে পরলে ২৮ ফেব্রুয়ারি ইন্সটাগ্রামে একটি ভিডিও পোস্ট করে ক্যাপশনে বিভ্রান্তিকর দাবিটি খণ্ডন করে আনাস্তাসিয়া জানান, তিনি একজন সাধারন নাগরিক, সামরিক বাহিনির সদস্য নন।

ভাইরাল এই ছবিটি মূলত 'এয়ারসফট' নামের এক গেম খেলার সময় তোলা হয়েছিল, খেলাটি তিনি প্রায়ই খেলে থাকেন। রাশিয়ানদের হাত থেকে আমাদের দেশকে মুক্ত করার জন্য প্রার্থনা করেছেন জানিয়ে তিনি তাঁর প্রোফাইলের সমস্ত ছবি মানুষকে অনুপ্রাণিত করার জন্য পোস্ট করা হয়েছে বলেও দাবি করেন। ক্যাপশনে তিনি আরও জানান, হাজারো বাসিন্দাদের মত এই যুদ্ধে তিনিও সাধারণ জীবনযাপন করছেন।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেনের বৈঠক আজ

ডিসক্লেইমার
প্রসঙ্গত, ‘অস্ত্র হাতে যুদ্ধের মাঠে ইউক্রেনের সেরা সুন্দরী’ শিরোনামে সংশ্লিষ্ট এই সংবাদটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে ফ্যাক্ট চেকিং সংস্থা বুম বাংলাদেশ’র তথ্যমতে খবরটি সঠিক নয় বলে জানানো হয়। দ্যা ডেইলি ক্যাম্পাস টিমও সংবাদটির তথ্য পুনরায় যাচাই করে এবং তাতে ভুল পায়। পরবর্তীতে সে অনুযায়ী সংবাদটি আপডেট করে।


x

সর্বশেষ সংবাদ