কিয়েভের রাস্তায় রাস্তায় যুদ্ধ ছড়িয়ে পড়েছে

কিয়েভের রাস্তায় রাস্তায় রুশ সৈন্যদের প্রতিরোধ
কিয়েভের রাস্তায় রাস্তায় রুশ সৈন্যদের প্রতিরোধ   © সংগৃহীত ছবি

ইউক্রেনে রুশ হামলার তৃতীয় দিনে রাজধানী কিয়েভে প্রবল প্রতিরোধের মুখোমুখি হয়েছে রুশ সেনাবাহিনীকে। শনিবার ইউক্রেন সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, শুক্রবার রাতভর প্রবল যুদ্ধের পর শনিবার দেশটির রাজধানী কিয়েভের প্রধান প্রধান সড়কগুলো দিয়ে রুশ বাহিনী শহরের প্রবেশের চেষ্টা চালালে তাদের প্রতিরোধ করা হয়। রুশ গোলন্দাজ ও পদাতিক বাহিনী কিয়েভে সেভাবে সুবিধা করতে পারেনি। তবে ক্ষেপণাস্ত্র ও কামানের গোলায় কিয়েভের বেশ কিছু আবাসিক বাসভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবিসি ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, রুশ হামলার পর দেশটিতে অন্তত ১৯৮ জন নিহত হয়েছেন এবং অন্তত আরও ১ হাজারেরও অধিক মানুষ মারাত্মকভাবে আহত হয়েছেন। এবং যুদ্ধ শুরু হওয়ার পর বিগত ৪৮ ঘণ্টায় ১ লাখেরও অধিক মানুষ ইউক্রেন ত্যাগ করেছেন।

এ দিকে ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ শহর মেলিতোপোল দখল করেছে রাশিয়ার সেনাবাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এবারের যুদ্ধে প্রথমবারের মতো গুরুত্বপূর্ণ শহর দখলে নিল রাশিয়া। মাঝারি আকারের শহর মেলিতোপোল ইউক্রেনের দক্ষিণের জাপোরিঝিয়া অঞ্চলে অবস্থিত। এটি ইউক্রেনের মারিউপোল বন্দরের কাছে অবস্থিত। শহরটির জনসংখ্যা প্রায় দেড় লাখ।

আরও পড়ুন:ধর্ষকরা নিয়মিত স্কুল-কলেজের ছাত্রীদের উত্ত্যক্ত করতো

অপরদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেওয়া শর্তেই আলোচনায় রাজি হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। জেলেনস্কি শান্তি ও যুদ্ধ বিরতির আলোচনায় পুতিনের সঙ্গ বৈঠকে বসতে প্রস্তুত বলে জানিয়েছেন তার প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরভ।

তবে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে নিজের অ্যাকাউন্টে সংক্ষিপ্ত একটি ভিডিও প্রকাশ করে জেলেনস্কি বলেছেন, রাশিয়ান সৈন্যদের কাছে আত্মসমর্পণ করার জন্য সেনাবাহিনীকে আহ্বান জানিয়েছেন এমন গুজব মোকাবিলার প্রচেষ্টায় তিনি কিয়েভের রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের মায়দান স্কয়ারে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া কিয়েভের ত্রয়েশ্চিনা এলাকা থেকেও বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।


সর্বশেষ সংবাদ