হিজাব বিতর্ক নিয়ে যা বললেন জায়রা ওয়াসিম

জায়রা ওয়াসিম
জায়রা ওয়াসিম  © সংগৃহীত

ইসলামে হিজাবে নিজের পছন্দ নয়; বরং বাধ্যবাধকতা করা হয়েছে বলে মন্তব্য করেন বলিউড ছেড়ে দেওয়া ভারতীয় অভিনেত্রী জায়রা ওয়াসিম। শনিবার (১৯ ফেব্রুয়ারি) ইনস্টাগ্রামে কর্নাটকের স্কুল ও কলেজগুলোতে হিজাবের নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে একটি দীর্ঘ নোট শেয়ার করেছেন তিনি।

জায়রা লেখেন ‘হিজাব বেছে নেওয়ার উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ধারণাটি না জানার ফলে করা মন্তব্য। সুবিধার জন্য বা অজ্ঞতার কারণে এ ধারণার তৈরি হয়। আসলে ইসলামে হিজাব কোনো পছন্দ নয়; বরং একটি ফরজ (বাধ্যবাধকতা)। একইভাবে একজন নারী যিনি হিজাব পরেন, তিনি আল্লাহকে ভালোবেসে একটি ফরজ পূরণ করছেন এবং নিজেকে স্রষ্টার কাছে সমর্পণ করেছেন। কিন্তু শুধু একটি ধর্মীয় অঙ্গীকারের জন্য নারীদের থামানো হচ্ছে এবং হয়রানি করা হচ্ছে।’

আরও পড়ুন: বুয়েটে ‘সেকেন্ড টাইম’ থাকছে না

মুসলিম নারীদের শিক্ষা এবং হিজাবের মধ্যে একটি বেছে নেওয়া অন্যায্য উল্লেখ করে তিনি বলেন, ‘মুসলিম নারীদের বিরুদ্ধে এ পক্ষপাত চাপিয়ে দেওয়া এবং এমন ব্যবস্থা স্থাপন করা যেখানে তাদের শিক্ষা এবং হিজাবের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে বা যে কোনো একটি ত্যাগ করতে হবে তা সম্পূর্ণ অন্যায়।’

জায়রা ওয়াসিম ২০১৯ সালে বলিউড ছেড়েছিলেন। আমির খানের ব্লকবাস্টার সুপারহিট সিনেমা দঙ্গলে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি। এর পর আমিরের সঙ্গে সিক্রেট সুপারস্টার সিনেমা করেন। এর পর হঠাৎই বলিউড ছাড়ার ঘোষণা দেন জায়রা। তাকে শেষবার দেখা যায় ফারহান আখতার ও প্রিয়াংকা চোপড়া অভিনীত দ্য স্টাই ইজ পিঙ্ক ছবিতে। ছবিটি মুক্তির আগেই অভিনয়জগতে থেকে দূরে সরে পড়েন জায়রা।

আরও পড়ুন: সেকেন্ড টাইম’র দাবিতে চবিতে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

শুধু অভিনয় নয়; সোশ্যাল মিডিয়া এবং নিজের ফ্যানপেজ থেকে সব ছবি মুছে ফেলার অনুরোধ জানান জায়রা ওয়াসিম। এর পর থেকে তাকে অনেক দিন সোশ্যাল মিডিয়ায় দেখা যায়নি। দীর্ঘ বিরতি দিয়ে ফের সোশ্যাল মিডিয়ায় ফেরেন তবে নিজের মুখ ঢেকে।


সর্বশেষ সংবাদ