আজ বিশ্ব হিজাব দিবস

হিজাব ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক
হিজাব ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক  © প্রতীকী ছবি

মুসলিম নারীদের একটি বিশেষ পোশাক হিজাব। একই সাথে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক। ধর্মীয় অনুশাসন মেনে নিজেদের সম্মান এবং মর্যাদা রক্ষার মাধ্যম হিসেবে মুসলিম বিশ্বে এই পোশাকটির রয়েছে বিশেষ পরিচিতি।

প্রতি বছরের ন্যায় এবারও ১ ফেব্রুয়ারি পালিত হচ্ছে ‘বিশ্ব হিজাব দিবস’। ‘হিজাব ইজ আওয়ার ক্রাউন, নট অ্যা ক্রাইম’ বা ‘হিজাব আমাদের মুকুট, কোনো অপরাধ নয়’-এই প্রতিপাদ্য নিয়ে এবার উদযাপিত হচ্ছে দিনটি।

দিবসটি পালনের জন্য নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত নাজমা খান ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগের সাইটগুলোতে প্রথম আহবান জানান। মুসলিম-অমুসলিম নির্বিশেষে সকল নারীদের প্রতি নাজমার আহবানে সাড়া দিয়ে ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি বিশ্বের প্রায় ৫০টি দেশের বিভিন্ন ধর্মের নারীরা দিবসটি পালনে এগিয়ে আসে। 

দিবসটি উপলক্ষে হিজাবের অধিকার প্রতিষ্ঠায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাত দফা দাবি সম্বলিত পোস্টার সাঁটিয়েছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। টিএসসি-কলাভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গাতে পোস্টারিং করা হয়।

তাদের দাবিসমূহ-
১) শিক্ষা, চাকুরি ও কর্মক্ষেত্রে নারীর হিজাব পরিধানের শর্তহীন অধিকার নিশ্চিত করতে হবে।

২) ড্রেসকোডের নামে বিদ্যালয়ে হিজাবের উপর নিষেধাজ্ঞা তুলে দিতে হবে।

৩) সকল ধরনের পরীক্ষায় হিজাব পরিহিতাদের হেনস্তা করা থেকে বিরত থাকতে হবে।

৪) বিভিন্ন অনুষ্ঠান ও দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ড্রেসকোডে হিজাবকেও যুক্ত করতে হবে।

৫) হিজাব পরিহিতাদের সাথে অসৌজন্যমূলক আচরণ ও হয়রানি পুরোপুরি বন্ধ করতে হবে।

৬) হিজাব পরিধান করার কারণে নারীর সাথে কোনরূপ বৈষম্যমূলক আচরণ ও ব্যক্তি-স্বাধীনতায় হস্তক্ষেপকে অপরাধ হিসেবে গণ্য করে শাস্তিমূলক আইন পাশ করতে হবে।

৭) ক্লাস প্রেজেন্টেশন ও ভাইভাতে হিজাবকে ফরমাল পোশাক হিসেবে গণ্য করতে হবে।

হিজাব কী?
হিজাব হলো এক ধরনের স্কার্ফ, যা মাথা থেকে ঘাড় পর্যন্ত ঢেকে রাখে। ‘হিজাব’ শব্দের অর্থ ‘পর্দা’। বাজারে নানা রঙের, নানা ডিজাইনের স্কার্ফ পাওয়া যায়, যা অনেকে ফ্যাশনের অংশ হিসেবেও পরেন। ধুলোবালি বা রোদের তাপ থেকে চুল ও ত্বকের সুরক্ষায় অনেকে হিজাব ব্যবহার করেন।

বিভিন্ন দেশে মুসলিম মহিলাদের জন্য হিজাব নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক নতুন নয়। ইউরোপের অনেক দেশেই হিজাব নিষিদ্ধের পাশাপাশি এর জন্য জরিমানাও দিতে হয়।

বিভিন্ন মুসলিমপ্রধান দেশেও বোরকা বা নিষিদ্ধ করা নিয়ে চলছে বিতর্ক। মুসলিম নারীদের বিশেষ পছন্দের পোশাক হিজাব। একই সঙ্গে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক।


সর্বশেষ সংবাদ