আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

অন্য প্রাঙ্গণ
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর প্রধান উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরটি নিশ্চিত করেছে।  © সংগৃহীত

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলমান উত্তেজনা দিন দিন বাড়ছে। আর এই উত্তেজনার ভেতরে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে দেশটি গেল এক মাসে ছয়বার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো।

বৃহস্পতিবার ( ২৭ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম ইয়নহাপকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করেছ কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা আলজাজিরা।

আরও পড়ুন: ভূমধ্যসাগরে ঠাণ্ডায় জমে ৭ বাংলাদেশির মৃত্যু

প্রতিবেদনে জানানো হয়েছে, উত্তর কোরিয়া ফের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করেছে। স্থানীয় সময় সকাল ৮টার দিকে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলবর্তী হামহাং এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয় বলে সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ। ক্ষেপণাস্ত্র দুটি ২০ কিলোমিটার উচ্চতায় ১৯০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাগরে গিয়ে পড়েছে।

এর আগে উত্তর কোরিয়া গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) একসঙ্গে দুটি ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছিল। এ ছাড়া দেশটি গত ১৪ ও ১৭ জানুয়ারিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ৫ ও ১১ জানুয়ারি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জানায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

আরও পড়ুন: মিস আমেরিকা বিজয়ী কোরিয়ান বংশোদ্ভূত এমা ব্রয়েলস

উল্লেখ্য, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ক্ষেত্রে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকা স্বত্তে যুক্তরাষ্ট্রের ‘হুমকি’ প্রতিরোধে উত্তর কোরিয়া সম্প্রতি অস্ত্র পরীক্ষা এবং নিজেদের প্রতিরক্ষা কার্যক্রম বাড়িয়েছে। উত্তর কোরিয়া চলতি মাসে ক্রুজ ক্ষেপণাস্ত্র, নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ‘হাইপারসনিক’ অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ছাড়া সাময়িকভাবে বন্ধ রাখা অস্ত্র সংক্রান্ত সব ধরনের কার্যক্রম দেশটি পুনরায় শুরু করেছে।


x

সর্বশেষ সংবাদ